একটি গাছ কাটলে কমপক্ষে তিনটি গাছ লাগান: মৎস্য প্রতিমন্ত্রী





মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ। ছবি- প্রতিনিধিবন ও পরিবেশ রক্ষায় সরকারের নানামুখী কর্মসূচির ফলে দেশে গাছের উৎপাদন বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ। তিনি বলেন,‘প্রতিটি পরিত্যক্ত ও খালি জায়গায় গাছ লাগাতে হবে। একটি গাছ কাটলে কমপক্ষে তিনটি গাছ লাগাতে হবে।’
তিনি শনিবার (২২ জুলাই) সকালে খুলনা সার্কিট হাউজ মাঠ প্রাঙ্গণে বিভাগীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা-২০১৭ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খুলনা বিভাগীয় কমিশনার মো. আবদুস সামাদ, জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশিদ, উপ পুলিশ কমিশনার এস এম ফজলুল রহমান, খুলনা রেঞ্জ ডিআইজি কার্যালয়ের পুলিশ সুপার মো.আবু হেনা ওয়াহিদুল করিম, বন সংরক্ষক মো. আমীর হোসাইন চৌধুরী এবং কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক মো. আব্দুল লতিফ।
খুলনা জেলা প্রশাসক মো. আমিন উল আহসান এতে সভাপতিত্ব করেন। স্বাগত বক্তব্য রাখেন বিভাগীয় বন কর্মকর্তা মো. বশির উল আল মামুন। এছাড়া বক্তব্য রাখেন নার্সারী মালিক সমিতির সহসভাপতি মো. আবুল কালাম আজাদ।
খুলনা জেলা প্রশাসনের সহযোগিতায়, সুন্দরবন পশ্চিম বন বিভাগ এবং কৃষি সম্প্রসারণ অধিদফতর যৌথভাবে এ মেলার আয়োজন করে। মেলা চলবে প্রতিদিন সকাল ৯টা হতে রাত ৮টা পর্যন্ত। সুন্দরবন পশ্চিম বন বিভাগের স্টলসহ মেলায় মোট ৫২টি স্টল রয়েছে।
সার্কিট হাউজ মাঠ প্রাঙ্গণে বৃক্ষমেলা উদ্বোধন শেষে প্রতিমন্ত্রী ফুলতলা উপজেলা মৎস্য দফতর আয়োজিত জাতীয় মৎস্য সপ্তাহ অনুষ্ঠানে এবং দুপুরে দিঘলিয়া উপজেলা মৎস্য দফতর আয়োজিত জাতীয় মৎস্য সপ্তাহ অনুষ্ঠানে যোগ দেন।

/এনআই/