ডুবে গেছে আগরতলাও

ডুবে গেছে আগরতলাভারী বর্ষণে উত্তর-পূর্ব ভারতের ত্রিপুরার রাজধানী আগরতলাসহ আশপাশের অধিকাংশ গ্রাম, রাস্তা, অফিস, ব্যাংক-বিমাসহ বিভিন্ন প্রতিষ্ঠান পানির নিচে তলিয়ে গেছে। বৃহস্পতিবার (১১ আগস্ট) মধ্যরাতের টানা বর্ষণের পর শুক্রবার (১২ আগস্ট) শহরের বিভিন্ন এলাকা ঘুরে এমন চিত্রই দেখা গেছে।
এর মধ্যে শহরের প্যারাডাইস চৌমুহনি, শুকুন্তলা রোড, বটতলা, পোস্ট অফিস চৌমহনী, মোটরস্ট্যান্ড, হকার্স কর্ণার, এলাকার কোথাও হাঁটুপানি আবার কোথাও কোমরপানি। এতে রাজ্যের কর্মমুখী সাধারণ মানুষ চরম বিপাকে পড়েছেন।

প্যারাডাইস চৌমহনী এবং হকার্স কর্ণার এলাকার ব্যাংক কর্মকর্তা শংকর পোদ্দার, ব্যবসায়ী রনজিৎ চাকমা, রিকশা চালক শম্ভু সাহা বলেন, ‘বর্ষাকালে বৃষ্টি হয় এটা স্বাভাবিক। তবে রাস্তায় এমন জল রাজ্যের মানুষ গত ২০ বছরের মধ্যে দেখেনি। রাজ্যের বিভিন্ন স্থানে যাতায়াতের জন্য যানবাহন পাওয়া যাচ্ছে না।’

আগরতলার সড়ক ডুবে গেছেরাজ্যের বটতলা বাসট্যান্ড এলাকায় জিরানিয়া, ক্ষয়েরপুরগামী বাস চালক রাধামোহন ত্রিপাটি বলেন, ‘হাওড়া নদীর পানি বেড়ে জল রাস্তার ওপরে উঠেছে। এতে যানবাহন চলাচল বেশ ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। কখন দুর্ঘটনা ঘটে, সেই আশঙ্কা নিয়েই বাস চালাচ্ছি। আজ সকাল থেকে বিকাল পর্যন্ত জল কমে যাওয়ার কোনও লক্ষণ দেখছি না।’

হকার্স কর্ণারের স্টেশনারি দোকান মালিক উত্তম পাল জানান, সকাল থেকে কোনও কাস্টমার নেই। শহরের জল না কমলে কাস্টমার আসবে না। তাই তিনি বিকেলের দিকে দোকান বন্ধ করে বাড়ির পথে রওনা হচ্ছেন।

আগরতলার সড়ক ডুবে গেছেএদিকে, ব্যস্ততম সড়কগুলোতে কোমর পানির কারণে শহরে চলাচলকারী অসংখ্য যানবাহন পানির নিচে তলিয়ে বিকল হয়ে রাস্তার পাশে পড়ে থাকতে দেখা গেছে।

টানা বর্ষণে ভারতীয় পাহাড়ি ঢলে বাংলাদেশ অংশের ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলার সীমান্তবর্তী কয়েকটি গ্রামে পানি ঢুকে পড়েছে। পানিতে ডুবে গেছে জমিসহ এলাকার রাস্তা। শুক্রবার দুপুর থেকে অস্বাভাবিকভাবে পানি আসায় আখাউড়া উপজেলার দক্ষিণ ইউনিয়নের কালিকাপুর, বীরচন্দ্রপুর, আব্দুল্লাহপুর ও বঙ্গেরচর গ্রামের জমি ও রাস্তা তলিয়ে যায়। এতে সাধারণ মানুষ পড়েছেন দুর্ভোগে।

আখাউড়া দক্ষিণ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. জালাল উদ্দিন বলেন, ‘খাল দিয়ে আসা পাহাড়ি ঢলের পানি সামনের দিকে সরতে পারছে না। সে কারণে কয়েকটি গ্রামে পানি ঢুকে দুর্ভোগ বেড়েছে। বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) অবহিত করা হয়েছে।

/এসএমএ/

আরও পড়ুন
সিলেটে পাহাড়ি ঢলে ৩ জনের মৃত্যু

সিলেটের সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ দ্বিতীয় দিনের মতো বিচ্ছিন্ন

পাহাড়ি ঢলে বিনষ্ট ৩ কোটি টাকার প্রকল্প, নির্বিকার কর্তৃপক্ষ

বাংলাদেশের দিকে ফারাক্কায় গেট খুলে দেবে ভারত