কুষ্টিয়া শহররক্ষা বাঁধে ধস

কুষ্টিয়া শহররক্ষা বাঁধে ধসকুষ্টিয়ায় পদ্মা ও গড়াই নদীর পানি বেড়েছে। বর্তমানে বিপদসীমার কাছাকাছি রয়েছে এ দু’টি নদীর পানি। এদিকে গড়াই নদীর তীব্র স্রোতে কুষ্টিয়া শহররক্ষা বাঁধে ধস দেখা দিয়েছে। কয়েক দিন আগে শহরের চরমিল পাড়ার শ্মশানঘাট এলাকার দু’টি স্থানে বাঁধের প্রায় ৫০ মিটার ধসে যায়।
সোমবার (২১ আগষ্ট) বিকালে কুষ্টিয়া পানি উন্নয়ন বোর্ডের (পাউবো)  নির্বাহী প্রকৌশলী জাহেদুল ইসলাম বাংলা ট্রিবিউনকে জানান, পদ্মায় বিপদসীমা ১৪ দশমিক ২৫ মিটার। সেখানে সোমবার দুপুর পর্যন্ত ছিল ১৩ দশমিক ৮৪ মিটার। পদ্মার শাখা নদী গড়াইয়ে পানির বিপদসীমা ১২ দশমিক ৭৫ মিটার। একইদিন ছিল এই নদীতে পানি প্রবাহ ছিল ১২ দশমিক ২০ মিটার। তবে সোমবার গড়াই নদীর পানি বাড়েনি।

নির্বাহী প্রকৌশলী জাহেদুল ইসলাম আরও জানান, ২০১১ সালে শ্মশানঘাট এলাকায় প্রায় ২৬ কোটি টাকা ব্যয়ে দুই হাজার ৬০০ মিটার ব্লক বাঁধ তৈরি করা হয়। এবার গড়াই নদীর পানি বেড়ে যাওয়ায় কয়েক দিন আগে সেখানকার আলাদা দু’টি স্থানে ২০ ও ৩০ মিটার করে ৫০ মিটার ধসে গেছে। নদীর পানি বৃদ্ধির পাশাপাশি স্রোত বেড়ে যাওয়ায় এ ঘটনা ঘটেছে।

বর্তমানে এতে ভয়ের কিছু না থাকলেও নদীর পানি যদি আরও বাড়ে, তাহলে কুষ্টিয়া শহর হুমকির মুখে পড়বে। এতমধ্যে পাউবো থেকে বিষয়টি মন্ত্রণালয়ে জানানো হয়েছে। আপাতত শ্মশানঘাট এলাকায় জরুরি ভিত্তিতে ১৮ লাখ টাকা ব্যয়ে সাত হাজার বালির বস্তা এবং পাঁচ হাজার জিও ব্যাগ প্রস্তুত করা হচ্ছে। মঙ্গলবার (২২ আগস্ট) থেকে ধসে যাওয়া স্থানের কাজ শুরু হবে বলে জানান এই কর্মকর্তা।