ফসল রক্ষা বাঁধ নির্মাণ বিষয়ক মতবিনিময়

ফসল রক্ষা বাঁধ নির্মাণ বিষয়ক মতবিনিময় হাওর এলাকায় আগাম বন্যায় সৃষ্ট দুর্যোগ ঠেকাতে ফসল রক্ষা বাঁধ নির্মাণে হাওর রক্ষা বাঁধগুলোর নির্মাণ পদ্ধতি, সমস্যা ও সমাধানের উপায় শীর্ষক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) দুপুরে সুনামগঞ্জ শহরের শিল্পকলা একাডেমির হাসনরাজা হলে মতবনিময় সভাটি অনুষ্ঠিত হয়।  সুনামগঞ্জ জেলা প্রশাসন এই মতবিনিময় সভাটির আয়োজন করেছে।

মুক্ত আলোচনায় অংশ নেন জেলার জনপ্রতিনিধি, গণমাধ্যমকর্মী, সুশীলসমাজ, মুক্তিযোদ্ধা, মানবাধিকার সংস্থা, বেসরকারি উন্নয়ন সংস্থা ও সামাজিক সংঠনের নেতারা। 

জেলা প্রশাসক সাবিরুল ইসলাম ও পাউবো নির্বাহী প্রকৌশলী আবু বক্কর সিদ্দিক বলেন, ‘হাওরের ফসল রক্ষা বাঁধ উন্নয়নে ২৮ কোটি ৮৯ লাখ টাকা বরাদ্ধ এসেছে। পিআইসিদের ২৫ পার্সেন্ট অগ্রিম টাকা দিয়ে কাজ শুরু করা হবে। এস্কেভেটর দিয়ে মাটি না কাটার কথা বিবেচনা করা হবে এবং বাঁধের ৫০ মিটার দূর থেকে মাটি কাটা হবে। জলাবদ্বতা নিরসনের জন্য পাউবোর স্বল্প ও দীর্ঘ মেয়াদী পরিকল্পনা রয়েছে।  পিআইসির কাজে গাফিলতি প্রমাণিত হলে কো-অপ্ট করে তাৎক্ষণিকভাবে ব্যবস্থা গ্রহণ করা হবে।’

টেকসই বাঁধ নির্মাণের জন্য পাউবোকে গণমাধ্যমকর্মীদের সঙ্গে মতবিনিময় করার আহ্বান জানান জেলা প্রশাসক।

সভায় বক্তব্য রাখেন পুলিশ সুপার মো. বরকতুল্লাহ খান, স্থানীয় সরকার ও প্রকৌশল অধিদফতরের নির্বাহী প্রকৌশলী সিদ্দিকুর রহমান, কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক জাহেদুল হক, পানি উন্নয়ন বোর্ড এর নির্বাহী প্রকৌশলী আবু বক্কর সিদ্দিক, জেলা মুক্তিযোদ্ধা ইউনিটের সাবেক কমান্ডার হাজী নুরুল মোমেন।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কামরুজ্জামান অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।