ব্যাটারিচালিত রিকশা চলাচলে নীতিমালা প্রণয়নের দাবি

ব্যাটারিচালিত রিকশা শ্রমিক-মালিক সংগ্রাম কমিটির গণঅনশনগরিবের ব্যাটারিচালিত রিকশার কারণে যেমন বিদ্যুতের অপচয় হয়, তেমনি ধনীর এসিতেও বিদ্যুৎ অপচয় হয় মন্তব্য করে বিকল্প কর্মসংস্থান ছাড়া ব্যাটারিচালিত রিকশা বন্ধ না করার দাবি জানিয়েছে বরিশাল ব্যাটারিচালিত রিকশা শ্রমিক-মালিক সংগ্রাম কমিটি। পুলিশের অভিযানে আটক হওয়া ব্যাটারিচালিত রিকশা ছেড়ে দেওয়া এবং নগরের সর্বত্র চলাচলের অনুমতির দাবিতে মঙ্গলবার প্রতীকী গণঅনশন কর্মসূচি পালন করেছে ওই কমিটি। কর্মসূচি থেকে এই মন্তব্য করা হয়।

মঙ্গলবার সকাল থেকে অশ্বিনী কুমার হল চত্বরে কয়েকশত শ্রমিক ও মালিক তাদের দাবির সমর্থনে বিভিন্ন ব্যানার ফেস্টুন নিয়ে দিনব্যাপী এ কর্মসূচি পালন করে সংগঠনটি।

কর্মসূচি থেকে আটক ব্যাটারিচালিত সব রিকশা অবিলম্বে ছেড়ে দেওয়ার আহ্বান জানানো হয়। পাশাপাশি নীতিমালা প্রণয়নের মাধ্যমে ব্যাটারিচালিত রিকশা চলাচলের অনুমতি দেওয়ার দাবিও তোলা হয়।

ব্যাটারিচালিত রিকশা মালিক সমিতির আহ্বায়ক শাহজাহান মিস্ত্রির সভাপতিত্বে গণঅনশন কর্মসূচিতে বক্তব্য রাখেন ইউনাইটেড কমিউনিস্ট লীগ কেন্দ্রীয় কমিটির সম্পাদকমণ্ডলীর সদস্য অধ্যাপক আবদুন ছত্তার, বরিশাল সমাজতান্ত্রিক দল বাসদ সমন্বয়ক ইমরান হাবীব রুমন, বরিশাল নৌযান শ্রমিক ফেডারেশনের সভাপতি আবুল হাসেম মাস্টার, মো. বাবুল তালুকদার, রুস্তুম আলি হাওলাদার, শহিদুল ইসলাম, মো. মহসিন  প্রমুখ।

পরে দাবি বিবেচনার বিষয়ে মহানগর পুলিশের উপ-কমিশনার (ডিসি ট্রাফিক) উত্তম কুমার পালের আশ্বাসের পরিপেক্ষিতে তারা গণঅনশন কর্মসূচি প্রত্যাহার করে নেন।

গত কয়েক বছর ধরে বরিশাল নগরের বিভিন্নস্থানে ২ হাজারের মতো ব্যাটারিচালিত রিকশা চলাচল করছে। এগুলোর কোনও লাইসেন্স বা বৈধতা না থাকায় আটক করা হয় বলে দাবি পুলিশের।