রাঙামাটি মুক্ত দিবস উদযাপন

১৯৭১ সালেও বিজয়ের পতাকা তুলেছিলে মুক্তিযোদ্ধা শামসুদ্দিন আহমেদ ও মনীষ দেওয়ান

১৯৭১ সালের ১৬ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে বিজয় অর্জন হলেও রাঙামাটি শত্রুমুক্ত হয়েছিল ১৭ ডিসেম্বর। ১৯৭১ সালের এই দিনে তৎকালীন উন্নয়ন বোর্ড মাঠে বীর মুক্তিযোদ্ধা শামসুদ্দিন আহমেদ ও কর্নেল (অবঃ) মনীষ দেওয়ান উৎসমুখর পরিবেশে জাতীয় পতাকা উত্তোলন করেন। দেশের বিভিন্ন জেলায় প্রশাসনের উদ্যোগে মুক্ত দিবস উদযাপন করা হলেও এ জেলায় তা না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন মুক্তিযোদ্ধারা। 

তবে জেলা মুক্তিযোদ্ধা কমাণ্ডের উদ্যোগে দিবসটি উদডাপন করেছে স্থানীয় মুক্তিযোদ্ধারা।

রবিবার (১৭ ডিসেম্বর) সকালে সাড়ে ৯টায় বীর মুক্তিযোদ্ধা শামসুদ্দিন আহমেদ ও মনীষ দেওয়ান তৎকালীন উন্নয়ন বোর্ড মাঠে (বর্তমান পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড মাঠ) জাতীয় সংগীতের সঙ্গে জাতীয় পতাকা উত্তোলন করেন। এসময় আরও উপস্থিত ছিলেন রাঙামাটি মুক্তিযোদ্ধা সংসদের সভাপতি রোনাল্ট রবার্ট পিন্টুসহ স্থানীয় মুক্তিযোদ্ধারা।

জেলা মুক্তিযোদ্ধা সংসদের সভাপতি রোনাল্ট রবার্ট পিন্টু ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘এই দিবসটি কেন সরকারিভাবে পালন করা হচ্ছে না? গত বছর থেকে আমরা দিবসটি পালন করতে শুরু করেছি। মুক্তিযুদ্দের সময় যারা জাতীয় পতাকা উত্তোলন করেছিলেন, তাদের দিয়েই জাতীয় পতাকা উত্তোলন করে দিবসটি স্মরণ করছি আমরা। এবারও তাই করা হয়েছে।’ আগামী বছর রাঙ্গামাটি মুক্ত দিবস সরকারিভাবে পালন করার উদ্যোগ নেওয়ার দাবি জানিয়েছেন তিনি।