বেসরকারি বিশ্ববিদ্যালয়কে সহনীয় টিউশন ফি নির্ধারণের আহ্বান শিক্ষামন্ত্রীর

বক্তব্য রাখছেন নুরুল ইসলাম নাহিদ (ছবি- প্রতিনিধি)

দেশের বাস্তবতা ও মানুষের আর্থ-সামাজিক অবস্থা বিবেচনা করে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে শিক্ষার্থীদের ভর্তি ও টিউশন ফি নির্ধারণে সহনীয় সীমা মানার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বুধবার (১৭ জানুয়ারি) দুপুরে নারায়ণগঞ্জের রূপগঞ্জের কাঞ্চনে গ্রিন ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসে আয়োজিত তৃতীয় সমাবর্তন অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী এ আহ্বান জানান। বিশ্ববিদ্যালয় চ্যান্সেলর ও রাষ্ট্রপতির প্রতিনিধি হিসেবে তিনি অনুষ্ঠানে যোগ দেন।

শিক্ষামন্ত্রী বলেন, ‘দেশের প্রতিষ্ঠিত ব্যবসায়ীরা যদি মুনাফার চিন্তা ত্যাগ করে জনকল্যাণ, সেবার মনোভাব নিয়ে এগিয়ে আসেন, তবে দেশ আরও এগিয়ে যাবে।’

বেসরকারি বিশ্ববিদ্যালয় উচ্চশিক্ষায় নতুন মাত্রা যোগ করেছে মন্তব্য করে তিনি আরও বলেন, ‘প্রেক্ষাপট পরিবর্তন, বিকল্প মাধ্যমের উদ্ভাবন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উন্নয়ন, প্রাসঙ্গিকতা নিশ্চিতকরণ, প্রচলিত শিক্ষা কার্যক্রমের সংস্কারসহ সেশনজট দূর করে সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখছে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো। তাই উচ্চশিক্ষার প্রত্যাশিত মান নিশ্চিতকরণে এই সেক্টরে গুরুত্ব দিয়ে সরকার তদারকি করছে।’

এসময় আরও উপস্থিত ছিলেন– বাংলাদেশ মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নান, পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের চেয়রম্যান প্রফেসর ড. কাজী খলিকুজ্জামান, গ্রিন ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিস-এর চেয়ারম্যান মোহাম্মদ আব্দুল্যাহ আল-মামুন, উপাচার্য প্রফেসর ড. মো. গোলাম সামদানী ফকির, উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ ফৈয়াজ খান, উপজেলা নির্বাহী অফিসার আবুল ফাতে মোহাম্মদ শফিকুল ইসলাম, সহকারী অধ্যাপক জাহাঙ্গীর মালূম প্রমুখ। অনুষ্ঠানে বিভিন্ন বিভাগের ১৪৬১ জন শিক্ষার্থীকে সনদ দেওয়া হয়। এর মধ্যে ৬ জন শিক্ষার্থী চ্যান্সেলর ও ১০ জন শিক্ষার্থী ভাইস-চ্যান্সেলর স্বর্ণপদক লাভ করেন।