পটুয়াখালীতে লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে বোরো আবাদ

বোরো আবাদ (ছবি- প্রতিনিধি)

চলতি বছর পটুয়াখালীতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল এক হাজার ৪শ’ ৬০ হেক্টর জমিতে। সেখানে ইতোমধ্যে আবাদ হয়েছে ১০ হাজার ৮শ’ ২ হেক্টর জমিতে। আশা করা হচ্ছে, এবার ১১ হাজার হেক্টর জমিতে বোরোর আবাদ হবে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর জানায়, গত দুই-তিন বছর ধরে বোরো আবাদ করে ভালো ফলন পেয়েছেন পটুয়াখালীর কৃষকেরা। তাই এবারও তারা বোরো আবাদ করছেন। এছাড়া, গত বছরের শেষদিকের অতিবৃষ্টিতে ক্ষতিগ্রস্ত হওয়া ডাল ও তরমুজ চাষিরা এবার বোরো চাষ করছেন। তাই এবার বোরোর আবাদ লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে।

চাষিদের ভাষ্য, চলতি মৌসুমে ধানের বাম্পার ফলন হবে। ভালো দাম পাওয়া যাবে বলেও তারা এখনই আশা করছেন।

জেলার বেশ কিছু এলাকায় সরেজমিনে গিয়ে দেখা যায়, কোথাও জমিতে সেচ দেওয়া হচ্ছে, কোথাও আগাছা নিধন চলছে, কোথাও বীজতলা থেকে চারা তুলে জমিতে রোপণ করা হচ্ছে, আবার কিছু এলাকায় এখনও বীজতলা তৈরি চলছে।

কৃষক মো. সাইফুল জানান, গত বছরে শেষদিকে বৃষ্টি হওয়ায় তার মুগ ডালের ক্ষেত্রের অনেক ক্ষতি হয়েছে। তাই এবার বোরো আবাদ করেছেন তিনি। তার মতে, এবার আবহাওয়া খুব ভালো। দুর্যোগ না হলে এ বছর বোরো ধানের ফলন খুবই ভাল হবে।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক হৃদয়েশ্বর দত্ত জানান, গত ২০১৬-১৭ মৌসুমে বোরো আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল এক হাজার ৬শ’ ১৭ হেক্টর। উৎপাদিত হয়েছিল ৪ হাজার ৭শ’ ৮২ মেট্রিক টন চাল। এবার এক হাজার ৪শ’ ৬০ হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ইতোমধ্যে ১০ হাজার ৮শ’ ২ হেক্টর জমিতে বোরো আবাদ হয়েছে।

এবার আবহাওয়া ভালো হওয়ায় সহজেই উৎপাদন লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হবে বলেও আশাবাদী তিনি।