শ্রীমঙ্গলে ‘পাকিস্তান প্রতিরোধ দিবস’ পালন

প্রতিরোধ দিবস উপলক্ষে আলোচনা সভামৌলভীবাজারের শ্রীমঙ্গলে ‘পাকিস্তান প্রতিরোধ দিবস’ উদযাপন করেছেন উপজেলার মুক্তিযোদ্ধারা।

শুক্রবার (২৩ মার্চ) বেলা সাড়ে ১১টায় দিবসটি উপলক্ষে শ্রীমঙ্গল প্রেস ক্লাব মিলনায়তনে বিভিন্ন শ্রেণি-পেশার গণ্যমান্য ব্যক্তিদের নিয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন মুক্তিযোদ্ধা মো.জাহাঙ্গীর হোসেন। দিবসটির তাৎপর্য নিয়ে আলোচনা করেন তৎকালীন স্বাধীন বাংলা ছাত্র সংগ্রাম পরিষদের আহ্বায়ক ও বর্তমান শ্রীমঙ্গল উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা এম এ মান্নান, মুক্তিযোদ্ধা মো.আসলাম ও মুক্তিযোদ্ধা মো.হাবিবুর রহমান। 

বক্তারা বলেন, ১৯৭১ সালের ২৩ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে তৎকালীন স্বাধীন বাংলা ছাত্র সংগ্রাম পরিষদের আহ্বায়ক ও শ্রীমঙ্গল সরকারি কলেজ ছাত্রলীগের ভিপি এম এ মান্নান, জিএস মনতোষ পাল ভানু, তৎকালীন থানা ছাত্রলীগের সভাপতি আশরাফুল আলম হাসু ও সাধারণ সম্পাদক আব্দুল হামিদের নেতৃত্বে স্বাধীন বাংলা ছাত্র সংগ্রাম পরিষদের সদস্যরা শ্রীমঙ্গল উপজেলায় সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠান থেকে পাকিস্তানি পতাকা নামিয়ে স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করেন।

এরপর থেকে প্রতিবছর এ দিনটিকে স্থানীয় মুক্তিযোদ্ধারা শ্রীমঙ্গলে ‘পাকিস্তান প্রতিরোধ দিবস’ হিসেবে পালন করে আসছেন।

সভায় উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল প্রেস ক্লাবের সহ-সভাপতি ইসমাইল মাহমুদ, কোষাধ্যক্ষ সৈয়দ ছায়েদ আহমদ, কার্যকরী সদস্য কাওছার ইকবাল, সনেট দেব চৌধুরী, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক মো. মামুন আহমেদ, কলামিস্ট সৈয়দ আমিরুজ্জামানসহ স্থানীয় মুক্তিযোদ্ধা, সাংবাদিক ও সুশীল সমাজের প্রতিনিধিরা।