‘বাংলাদেশে ৬ হাজার কোটি টাকার প্রকল্প বাস্তবায়ন করছে ভারত’

শিক্ষা সহায়তার চেক বিতরণ অনুষ্ঠানবাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা বলেছেন, ‘সাম্প্রতিক সময়ে বাংলাদেশ আর্থসামাজিক ক্ষেত্রে অভূতপূর্ব উন্নয়ন করেছে। ভারত এখন বাংলাদেশে ছয় হাজার কোটি টাকার প্রকল্প বাস্তবায়ন করছে। পাবনা, পটুয়াখালী, জামালপুর, কক্সবাজার, নোয়াখালী ও যশোরে পাঁচশ বেডের হাসপাতাল এবং যৌথভাবে বন্দর, সড়ক, রেলপথ ও অন্যান্য ক্ষেত্রে বাংলাদেশের অবকাঠামো উন্নয়নে ভারত সহযোগী হিসেবে কাজ করছে।’
তিনি বলেন, খুলনা থেকে কলকাতা রেলপথে বন্ধন এক্সপ্রেস চালু হওয়ার পর অনেকে বরিশাল এক্সপ্রেস চালুর কথা বলেছেন। সেই বিষয়টিও আমাদের চিন্তায় রয়েছে।
শনিবার বিকেল সাড়ে ৪টায় বরিশাল শের-ই বাংলা মেডিক্যাল কলেজের অডিটোরিয়ামে মুক্তিযোদ্ধা একাডেমি ট্রাস্ট আয়োজিত মুক্তিযোদ্ধার সন্তান ও উত্তরসূরিদের মধ্যে শিক্ষা সহায়তার চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বরিশালে দুইদিনের সফরে গিয়ে তিনি বলেন, মুক্তিযোদ্ধা সন্তানদের বৃত্তি ও চেক প্রদানের যে প্রকল্প সেটা প্রথম ২০০৬ সালে চালু হয়েছিল। এই প্রকল্পের আওতায় এ পর্যন্ত ১২ হাজার ৬২১ জন শিক্ষার্থীকে ২১ কোটি টাকার বৃত্তি প্রদান করা হয়েছে।
২০১৭ সালে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের সময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মুক্তিযোদ্ধাদের কল্যাণে তিনটি উদ্যোগের ঘোষণা দিয়েছিলেন। এগুলো হলো, মুক্তিযোদ্ধা সন্তানদের জন্য নতুন বৃত্তি প্রকল্প, অসুস্থ মুক্তিযোদ্ধাদের ভারতে বিনামূল্যে চিকিৎসা এবং সব মুক্তিযোদ্ধাদের ভারত সফরের জন্য পাঁচ বছরের মাল্টিপল এন্ট্রি ভিসা।
মুক্তিযোদ্ধার সন্তান ও উত্তরসূরিদের মধ্যে শিক্ষা সহায়তার চেক বিতরণ অনুষ্ঠানহর্ষবর্ধন শ্রিংলা আরও বলেন, ২০১৭ সালে মুক্তিযোদ্ধাদের সন্তানদের জন্য বৃত্তির নতুন প্রকল্প চালু হয়। এই প্রকল্পের আওতায় পরবর্তী পাঁচ বছরে ১০ হাজার শিক্ষার্থীকে স্নাতক এবং উচ্চ মাধ্যমিক স্তরে বৃত্তি প্রদান করা হচ্ছে। এই উদ্দেশ্যে ৩৫ কোটি টাকা ব্যয় করা হবে। পুরাতন এবং নতুন প্রকল্পগুলো একত্রিত করে ভারত সরকার মুক্তিযোদ্ধাদের বৃত্তি প্রকল্পের জন্য মোট ৫৬ কোটি টাকা ব্যয় করবে। তিনি বলেন, আমরা রাজশাহী, খুলনা ও চট্রগ্রামে সাংস্কৃতিক কেন্দ্র, স্কুল ও পাঠাগার নির্মাণ করছি।
আলোচনা সভা শেষে ১২০ শিক্ষার্থীকে চেক প্রদান করা হয়। শিক্ষার্থীর মধ্যে বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরতদের ৫০ হাজার টাকা ও হাইস্কুলের শিক্ষার্থীদের ২০ হাজার টাকার চেক প্রদান করা হয়।
মুক্তিযোদ্ধা একাডেমি ট্রাস্টের চেয়ারম্যান ড. আবুল কালাম আজাদের সভাপতিত্বে চেক বিতরণ অনুষ্ঠানের বিশেষ অতিথি ছিলেন বরিশাল সিটি করপোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ, মুক্তিযুদ্ধ চলাকালীন ৯নং সাব-সেক্টর কমান্ডার ক্যাপ্টেন মাহফুজ আলম বেগ, সংসদ সদস্য তালুকদার মো. ইউনুস, পঙ্কজ দেবনাথ, শের ই বাংলা একে ফজলুল হকের নাতি ফাইয়াজুল হক রাজু, বরিশাল মহানগর আওয়ামী লীগের সভাপতি গোলাম আব্বাস চৌধুরী দুলাল, বরিশাল মেট্রোপলিটন পুলিশের কমিশনার মোশাররফ হোসেন, বরিশাল রেঞ্জের অতিরিক্ত ডিআইজি আজাদ মিয়া, বরিশাল জেলা প্রশাসক হাবিবুর রহমান প্রমুখ।
ভারতীয় রাষ্ট্রদূত তার সফরে আটঘরের পেয়ারা বাগাস, শিকারপুরের শিবমন্দির ও কলসকাঠির গান্ধী আশ্রম পরিদর্শন করবেন।