সিলেটে ২৪ অক্টোবরও সমাবেশের অনুমতি পায়নি জাতীয় ঐক্যফ্রন্ট

আত্মপ্রকাশ অনুষ্ঠানে জাতীয় ঐক্যফ্রন্ট

জাতীয় ঐক্যফ্রন্ট নেতাদের ২৪ অক্টোবরও সিলেটে সমাবেশের অনুমতি দেয়নি সিলেট মহানগর পুলিশ। জনস্বার্থের কথা বিবেচনা করে তাদের অনুমতি দেওয়া হয়নি বলে জানিয়েছেন সিলেট মহানগর পুলিশের উপ পুলিশ কমিশনার আব্দুল ওয়াহাব।এদিকে, দ্বিতীয় দফা আবেদনের পরেও সমাবেশের অনুমতি না মেলায় তীব্র অসন্তোষ দেখা দিয়েছে বিএনপি নেতা-কর্মীদের মধ্যে। তবে জাতীয় ঐক্যফ্রন্ট নেতারা ওইদিন সিলেটে মাজার জিয়ারত করতে আসবেন ধরে নিয়ে তাদের সফর সফল করতে দলীয় নেতাকর্মীদের তৎপর থাকার আহ্বান জানিয়েছে সিলেট মহানগর বিএনপি। এজন্য দলটির নেতা-কর্মীরা ছোট ছোট ভাগে বিভক্ত হয়ে ঘরোয়া বৈঠক করছেন।দলটির নেতাদের কাছ থেকে এ তথ্য জানা গেছে।  

আগামী ২৪ অক্টোবর হযরত শাহজালালের মাজার জিয়ারত ও সমাবেশ দিয়ে ঐক্যফ্রন্টের আনুষ্ঠানিক যাত্রা শুরু করার কথা রয়েছে। এর আগে এই জোটের পক্ষ থেকে ২৩ অক্টোবর সিলেট সফরের ঘোষণা দিলেও পুলিশ অনুমতি না দেওয়ায় কর্মসূচি একদিন পেছানো হয়। এরপর গতকাল ২০ অক্টোবর সিলেট বিএনপির একটি প্রতিনিধি দল গতকাল শনিবার (২০ অক্টোবর) সিলেট মহানগর পুলিশ কমিশনার কার্যালয়ে গিয়ে ২৪ অক্টোবর সমাবেশের অনুমতি চেয়ে আবেদন করেন। এরপর প্রায় দুই ঘণ্টা পর তাদেরকে জানানো হয় অনুমতি দেওয়া হবে না।এর ফলে সমাবেশ না হলেও এখন মাজার জিয়ারতে আসবেন সিলেটের নেতারা।  

সিলেট জেলা বিএনপির সভাপতি ও জাতীয় ঐক্যফ্রন্টের মুখপাত্র আবুল কাহের শামীম বলেছেন, সমাবেশের অনুমতি না মিললেও ২৪ অক্টোবর জাতীয় ঐক্যফ্রন্টের নেতৃবৃন্দ সিলেট সফরে আসবেন।  তিনি জানান, এর আগে গত ২৩ অক্টোবর সিলেটে সমাবেশ করে নিজেদের কার্যক্রম শুরুর ঘোষণা দিয়েছিল জাতীয় ঐক্যফ্রন্ট। ওইদিন সমাবেশের অনুমতি না পেয়ে সমাবেশ একদিন পিছিয়ে ২৪ অক্টোবর নেওয়া হয়। কিন্তু অনুমতি পাওয়া যায়নি। অনুমতি না পেলে সমাবেশ করবেন কিনা জানতে চাইলে তিনি বলেন, সমাবেশ করা হবে না, তবে নেতৃবৃন্দ মাজার জিয়ারত করার পূর্বে হয়তো গাড়ি থেকে সাধারণ মানুষের উদ্দেশে কিছু কথা বলতে পারেন।

সিলেট মহানগর পুলিশের উপ পুলিশ কমিশনার আব্দুল ওয়াহাব (গণমাধ্যম) জানিয়েছেন, প্রথম দফায় সমাবেশের অনুমতি চেয়ে সিলেট বিএনপির নেতৃবৃন্দ পুলিশ কমিশনারের কাছে আবেদন করলেও তা মঞ্জুর হয়নি। পরবর্তীতে তারা ২৪ অক্টোবর সিলেটে সমাবেশের অনুমতি চেয়ে পৃথক আরেকটি আবেদন করলেও তা জনস্বার্থে পুলিশ অনুমতি দেয়নি। তিনি জানান, জাতীয় ঐক্যফ্রন্টের নেতৃবৃন্দের সিলেট সফরকে কেন্দ্র করে যাতে কোনও ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে সেদিকে লক্ষ্য রেখে পুলিশ কঠোর নিরাপত্তা ব্যবস্থা জোরদার করবে।

মহানগর বিএনপির সিনিয়র সহ-সভাপতি আব্দুল কাইয়ুম জালালী পংকী জানান, সরকার জনবিচ্ছিন্ন হয়ে পড়েছে তাই তারা সিলেটে জাতীয় ঐক্যফ্রন্টের সমাবেশও করতে দিচ্ছে না। তারা হয়তো জানে না সিলেট বিএনপি এখন আগের চেয়ে ঐক্যবদ্ধ ও শক্তিশালী। তিনি নেতাকর্মীদের প্রতি আহ্বান জানান, সব ভেদাভেদ ও বিভক্তি ভুলে বাকশালী সরকারের পতন ও গণতন্ত্র পুনরুদ্ধার আন্দোলনে সবাইকে শামিল হতে হবে।