১৮ ঘণ্টা পরেও সায়হাম টেক্সটাইল মিলের আগুন নিয়ন্ত্রণে আসেনি

গুদামের মধ্যে আগুনে পুড়ছে তুলা১৮ ঘণ্টা পেরিয়ে গেলেও হবিগঞ্জের মাধবপুরের সায়হাম টেক্সটাইল মিলের তুলার গুদামের আগুন নিয়ন্ত্রণে আসেনি। এতে ১৫ হাজার বেল তুলা পুড়ে প্রায় ৭৫ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে কর্তৃপক্ষ দাবি করেছেন। ফায়ার সার্ভিসের ৮টি ইউনিট ১৮ ঘণ্টা চেষ্টা করেও আগুন নিয়ন্ত্রণে আনতে পারেনি।

স্থানীয় সূত্রে জানা যায়, সোমবার (১১ ডিসেম্বর) রাত ১টার দিকে জেলার মাধবপুর উপজেলার নোয়াপাড়ায় অবস্থিত জেলা বিএনপির সভাপতি সৈয়দ মো. ফয়সলের মালিকানাধীন সায়হাম টেক্সটাইল মিলের তুলার গুদামে আগুন লাগে। মুহূর্তের মধ্যেই আগুনের লেলিহান শিখা চারদিকে ছড়িয়ে পড়ে। হবিগঞ্জ, মাধবপুর ও শায়েস্তাগঞ্জ ফায়ার সার্ভিসের ৭টি ইউনিট এ আগুন নিয়ন্ত্রণে ব্যর্থ হলে সকালের দিকে সিলেট থেকে আরও একটি ইউনিট আসে। এখন পর্যন্ত আগুন ৮০ ভাগ নিয়ন্ত্রণে এসেছে বলে ফায়ার সার্ভিসের কর্মীরা দাবি করেছেন।

এদিকে আগুনের খবর পেয়ে দুপুরে ঘটনাস্থলে ছুটে যান মাধবপুর উপজেলা নির্বাহী অফিসার মল্লিকা দে, হবিগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার রাজু আহমেদ, হবিগঞ্জ জেলা প্রশাসক মাহমুদুল কবির মুরাদ ও সায়হাম গ্রুপের চেয়ারম্যান সৈয়দ মো. ফয়সলসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

মল্লিকা দে বাংলা ট্রিবিউনকে জানান, আগুনের খবর পেয়ে প্রশাসনের পক্ষ থেকে সকল ধরনের সহযোগিতা করা হচ্ছে। নিয়মিত সার্বক্ষণিক যোগাযোগ করা হচ্ছে।

এ সময় সায়হাম গ্রামের ভাইস চেয়ারম্যান সৈয়দ আশফাক আহমেদ বলেন, ‘আগুনে কোম্পানির ১৫ হাজার বেল তুলা পুড়ে ছাই হয়ে গেছে। এতে প্রাথমিকভাবে প্রায় ৭৫ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।’  

হবিগঞ্জ ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক মনিরুজ্জামান জানান, হবিগঞ্জ, শায়েস্তাগঞ্জ, মাধবপুর ও সিলেটের ৯টি ইউনিট রাত থেকে দিনভর কাজ করে আগুন ৮০ ভাগ নিয়ন্ত্রণে আনা হয়েছে। পুরোপুরি নিয়ন্ত্রণে আনতে আরও কিছু সময় লাগবে। কীভাবে আগুনের সূত্রপাত ঘটেছে বিষয়টি স্পষ্ট নয়। কেননা গোডাউনের ভিতরে কোনও ধরনের বৈদ্যুতিক সংযোগ নেই।

সায়হাম টেক্সটাইলের জেনারেল ম্যানেজার প্রকৌশলী রেজাউল হক জানান, আগুনের কারণ অনুসন্ধান করতে কর্তৃপক্ষ একটি কমিটি গঠন করে তদন্ত করবে।