ত্রাণের টাকা আত্মসাতের প্রমাণ পাওয়া গেলে কঠিন শাস্তি: ত্রাণ প্রতিমন্ত্রী

1

ত্রাণের টাকা আত্মসাৎ করলে কঠোর ব্যবস্থা নেওয়ার ঘোষণা দিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান। তিনি বলেন, ‘আগে ভুয়া কমিটি দেখিয়ে ত্রাণের টাকা আত্মসাৎ করা হতো। আর এটি হচ্ছে না। ত্রাণের টাকা আত্মসাতের প্রমাণসহ কোনও অভিযোগ পাওয়া গেলে তাদের বিরুদ্ধে কঠিন শাস্তির ব্যবস্থা নেওয়া হবে।’

বুধবার (১৬ জানুয়ারি) বিকালে ঠাকুরগাঁও জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে এসব কথা বলেন ত্রাণ প্রতিমন্ত্রী।

এসময় তিনি জানান, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের ত্রুটিপূর্ণ কম্বল বিতরণ বন্ধ রাখা হয়েছে। এ ব্যাপারে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্তে অনিয়ম পেলে দোষীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

তিনি আরও বলেছেন, ‘নির্বাচনের ইশতেহার বাস্তবায়নের লক্ষ্যে ‘‘জমি আছে ঘর নেই’’ এমন পরিবারকে  ফেব্রুয়ারি থেকে ঘর নির্মাণ করে দেওয়া হবে। প্রথম ফেজে ২০৮ কোটি টাকা ব্যয়ে সারা দেশে ৩২ হাজার ঘর এবং সম পরিমাণ অর্থে দ্বিতীয় ফেজে আরও ৩২ হাজার ঘর করে দেওয়া হবে।’

সভায় ঠাকুরগাঁও-১ আসনের সংসদ সদস্য রমেশ চন্দ্র সেন, জেলা প্রশাসক কেএম কামরুজ্জামান সেলিম, পুলিশ সুপার মজিরুজ্জামানসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। পরে সদর উপজেলার বড় খোচাবাড়িতে সাড়ে ৪শ কম্বল, চাল, ডাল, তেল, লবণ, চিনিসহ শুকনা খাবার শীতার্ত ও দুস্থদের মধ্যে বিতরণ করেছেন প্রতিমন্ত্রী।