নিউ জিল্যান্ডে মসজিদে সন্ত্রাসী হামলায় নিহতদের স্মরণে আলোক প্রজ্বলন

নিউজিলান্ডে মসজিদে সন্ত্রাসী হামলায় নিহতদের স্মরণে আলোক প্রজ্জ্বলন

নিউ জিল্যান্ডে মসজিদে সন্ত্রাসী হামলায় নিহতদের স্মরণে নওগাঁয় আলোক প্রজ্বলন কর্মসূচি পালিত হয়েছে। মঙ্গলবার (১৯ মার্চ) সন্ধ্যা ৭টায় শহরের প্যারিমোহন সাধারণ গ্রন্থাগার মুক্তমঞ্চের সামনে স্থানীয় সাংস্কৃতিক সংগঠন ‘একুশে পরিষদ নওগাঁ’র উদ্যোগে এই কর্মসূচি পালন করা হয়। এ সময় সন্ত্রাসী হামলায় নিহত ব্যক্তিদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

একুশে পরিষদের সভাপতি ডি এম আব্দুল বারীর সভাপতিত্বে এবং পরিষদের সাধারণ সম্পাদক মেহমুদ মোস্তফার সঞ্চালনায় কর্মসূচিতে বক্তব্য রাখেন সংগঠনটির উপদেষ্টা ওহিদুর রহমান, সজল কুমার চৌধুরী, শরিফুল ইসলাম খান, মর্ত্তুজা রেজা, বিন আলী পিন্টু, নাইস পারভিন প্রমুখ।

বক্তারা বলেন, নিউ জিলান্ডের মসজিদে মুসল্লিদের ওপর হামলার ঘটনা নিঃসন্দেহে একটি সন্ত্রাসী ও জঙ্গি কাজ। কারণ, হামলাকারী ব্যক্তি একটি বিশেষ আদর্শে অনুপ্রাণিত হয়ে এই হামলা চালিয়েছে। বিশ্বে ক্রমেই ভিন্ন ধর্ম, বর্ণ ও আদর্শের মানুষের ওপর এ ধরনের হামলার ঘটনা ঘটছে। ওই হামলায় ৫০ জন নিরীহ মানুষ প্রাণ হারিয়েছেন। এটা কখনোই কাম্য হতে পারে না।

এ সময় বক্তারা এই হামলার তীব্র নিন্দা জানিয়ে ধর্ম, বর্ণ নির্বিশেষে সবাই এক হয়ে সন্ত্রাসবাদ মোকাবিলা করার আহ্বান জানান। বক্তব্য শেষে নিহতদের স্মরণে প্যারিমোহন সাধারণ গ্রন্থাগার মুক্তমঞ্চে আলোক প্রজ্বলন করেন সংস্কৃতিকর্মীরা।

উল্লেখ্য, গত শুক্রবার নিউ জিল্যান্ডের দ্বিতীয় বৃহত্তম শহর ক্রাইস্টচার্চে দুটি মসজিদে সন্ত্রাসী হামলায় পাঁচ বাংলাদেশিসহ অন্তত ৫০ জন নিহত হন। আহত হন আরও অর্ধশত। অল্পের জন্য প্রাণে বেঁচে যান বাংলাদেশের জাতীয় ক্রিকেট দলের কয়েকজন খেলোয়াড়।