সমতলের আদিবাসীদের জন্য মন্ত্রণালয়ে আলাদা বিভাগের দাবি

আলোচনা সভায় ফজলে হোসেন বাদশাফজলে হোসেন বাদশা বলেছেন,  ‘পাহাড়ের আদিবাসীদের জন্য পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় আছে। কিন্তু সমতলের আদিবাসীদের জন্য আলাদা মন্ত্রণালয় নেই। তাই তারা অনেক জায়গায় পিছিয়ে পড়ছে। তাই সমতলের আদিবাসীদের জন্য মন্ত্রণালয় না হলেও পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়েই একটা বিভাগ করতে হবে।’

রবিবার (২৪ মার্চ) বিকালে রাজশাহীত সমতলে আদিবাসী জনগোষ্ঠির ভূমি অধিকার সুরক্ষায় কার্যকর আইন সংস্কার বিষয়ক এক মতবিনিময় সভায় অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

তিনি বলেন, ‘সমতলের আদিবাসীদের জন্য মন্ত্রণালয় নেই। কিছু থোক বরাদ্দ আছে। তাতে ১০ লাখ টাকাও হয় না। গত পার্লামেন্টে ১০০ কোটি টাকা দাবি করেছিলাম, মন্ত্রণালয় দেয়নি। তাই সমতলের আদিবাসীদের জন্য পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের অধীনেই একটা বিভাগ দরকার। তাহলে বাজেটের টাকার বণ্টন হবে। এর ফলে সমতলের আদিবাসীদেরও জীবন মানের উন্নয়ন ঘটবে।’

তিনি আরও  বলেন, আদিবাসীদের ভূমি নিয়ে অনেক সমস্যা আছে। আদিবাসীদের অনেক জমি দখল হয়ে গেছে। সেগুলো মূল মালিককে ফিরিয়ে দেওয়ার জন্য সংসদীয় ককাস চেষ্টা চালিয়ে যাচ্ছে। তবে এক্ষেত্রে সবার সহযোগিতা দরকার।

সভায় অতিথি হিসেবে আরও বক্তব্য দেন ব্লাস্টের মুখ্য আইন উপদেষ্টা বিচারপতি নিজামুল হক। বিশেষ আলোচক ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. হাসিবুল আলম প্রধান, রাজশাহী অ্যাডভোকেট বার অ্যাসোসিয়েশনের সভাপতি লোকমান আলী ও সাধারণ সম্পাদক একরামুল হক।