আজ বসছে না পদ্মা সেতুর ১৪তম স্প্যান

পদ্মা সেতু (ছবি: মুন্সীগঞ্জ প্রতিনিধি)পদ্মা সেতুর ৩সি স্প্যানটি আজ বৃহস্পতিবার বসছে না। আবহাওয়া ঠিক থাকা সাপেক্ষে আগামীকাল শুক্রবার (২৮ জুন) সেতুর ১৪তম এই স্প্যানটি মাওয়া প্রান্তে ১৫ ও ১৬ নম্বর পিলারে বসানো হতে পারে। ১৫০ মিটার দৈর্ঘ্যের স্প্যানটি বৃহস্পতিবার (২৭ জুন) বেলা সাড়ে ১১টার দিকে মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে পিলারের উদ্দেশে তিয়ান-ই ক্রেনে করে রওনা দেয়। পদ্মা সেতুর সহকারী প্রকৌশলী হুমায়ুন কবির এ তথ্য নিশ্চিত করেছেন।

হুমায়ুন কবির জানান, ‘এ স্প্যানটি সেতুর চতুর্দশ স্প্যান। এর আগে স্থায়ীভাবে বসানো হয়েছে ১১টি স্প্যান ও অস্থায়ীভাবে বসানো হয়েছে দুটি স্প্যান। সে হিসেবে ৩সি স্প্যানটি স্থায়ীভাবে বসানো দ্বাদশ স্প্যান হবে। এ স্প্যানটি বসানোর পর সেতুর মোট ২ হাজার ১০০ মিটার দৃশ্যমান হবে।’

প্রকৌশল সূত্রে জানা যায়, মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে তিন হাজার ৬০০ টন ধারণক্ষমতার ‘তিয়ান ই’ ভাসমান ক্রেন ১৫০ মিটার দৈর্ঘ্যের প্রতিটি স্প্যান বহন করে। এরপর বসানো হয় পিলারের ওপর।

নাম প্রকাশ না করার শর্তে এক প্রকৌশলী জানান, বৃহস্পতিবার কনস্ট্রাকশন এলাকায় আবহাওয়া ভালো না থাকায় স্প্যান রওনা দিতে দেরি হয়। স্প্যানটি আজ ১৫ ও ১৬ নম্বর পিলারের কাছে নিয়ে রাখা হবে। পিলার এলাকায় ক্রেনটি ঠিকমতো বসানোর জন্য প্রয়োজনীয় ড্রেজিং করতে হবে। আগামীকাল শুক্রবার স্প্যান বসানো হতে পারে।