কনের আসনে ভাবি

বাল্যবিয়ের প্রতীকী ছবিবাল্যবিয়ে আড়াল করতে কনের আসনে বসে পড়েন ভাবি। তবু শেষ রক্ষা হয়নি। গোপনে খবর পেয়ে স্থানীয় প্রশাসন বন্ধ করে দেয় সেই বিয়ে। শুধু তাই নয়, এ ঘটনায় জড়িত থাকার অপরাধে সাজানো কনে (ভাবি) ও তার স্বামীকে (কনের ভাই) আটক এবং জরিমানা করা হয়েছে। শুক্রবার দুপুরে নাটোরের গুরুদাসপুর উপজেলায় এ ঘটনা ঘটে। শনিবার (১২ অক্টোবর) সকালে বিষয়টি নিশ্চিত করেছেন গুরুদাসপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা তমাল হোসেন।
তিনি জানান, শুক্রবার দুপুরে বাল্যবিয়ের তথ্য পেয়ে তিনি উপজেলা ভূমি কর্মকর্তা নাহিদ হাসানকে ঘটনাস্থল বিয়াঘাট ইউনিয়নের যোগেন্দ্রনগর গ্রামে পাঠান। সেখানে গিয়ে তিনি দেখতে পান, বর ও কনে নিজ আসনে বসে আছে। খাওয়া-দাওয়া চলছে। কনের বয়সও ঠিক রয়েছে। বিষয়টি সন্দেহ হওয়ায় গোপনে পাওয়া তথ্যের বিষয়ে তিনি খোঁজখবর নেন।
প্রশাসনের উপস্থিতি টের পেয়ে পূর্ব প্রস্তুতি মতো কনের ভাবিকে কনের আসনে বসানো হয়েছে বলে নিশ্চিত হন। এ ঘটনায় কনের আসনে বসা ভাবি ও তার স্বামীকে (কনের ভাই) আটক করা হলে অভিভাবকরা প্রকৃত কনেকে (দশম শ্রেণির ছাত্রী) হাজির করেন।
এ সময় বাল্যবিয়ে নিরোধ আইন-২০১৭ এর ৮ ধারা অনুযায়ী, অভিভাবককে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া ভবিষ্যতে এমন প্রতারণার আশ্রয় নেবেন না এবং ১৮ বছর পূর্ণ না হলে ওই স্কুলছাত্রীকে বিয়ে দেবেন না এমন মুচলেকা নেওয়া হয়।