সরকারি খাল উন্মুক্ত করতে গিয়ে ইউএনও লাঞ্ছিত

সাতক্ষীরা জেলাসরকারি খাল ইজারা বাতিলের পর উন্মুক্ত করতে গিয়ে স্থানীয়দের হতে লাঞ্ছিত হয়েছেন বলে অভিযোগ করেছেন সাতক্ষীরার তালা উপজেলা নির্বাহী অফিসার মো. ইকবাল হোসেন। সোমবার (৪ নভেম্বর) দুপুরে উপজেলার মাগুরা ইউনিয়নের মাদরা বালিয়াদহা এলাকার ওই খালে পাতা ইজারা গ্রহণকারীদের নেটপাটা তুলে দেওয়ার সময় এ ঘটনা ঘটে।

ইউএনও জানান, তিনি নেটপাটা অপসারণ করে খাল উন্মুক্ত করছিলেন। এ সময় কিছু লোক হামলা করেন। তবে তিনি শারীরিকভাবে লাঞ্ছিত না হলেও তার সঙ্গে থাকা লোকজন হামলার শিকার হয়েছেন। ভিডিও করার সময় এলাকাবাসী তাদের মোবাইল ফোন কেড়ে নিয়েছেন। এমনকি পরনের কাপড়চোপড় নিয়েও টানাহেঁচড়া করেছেন।

গ্রামবাসী জানান, এই খালটি স্থানীয় সমীর কুমার দাস ইজারা নিয়ে এক বছর ধরে মাছ চাষ করে আসছেন। পাশের আরও দুই-একটি খাল জনগণের পক্ষে ইজারা নিয়ে তারা মাছ চাষ করে আসছেন। ইউএনও ইকবাল হোসেন নেটপাটা অপসারণ করতে গেলে তারা সম্মিলিতভাবে বাধা দেন এবং তাদের কাছে ইজারার কাগজপত্র আছে বলে দাবি করেন। এ সময় তারা কয়েকদিনের সময়ও প্রার্থনা করেন। তবে ইউএনও এতে সম্মত না হওয়ায় গ্রামবাসী উত্তেজিত হয়ে ওঠেন। তারা ইউএনও ও তার সঙ্গীদের ঘিরে ধরে অতর্কিতে হামলা চালান। হামলাকারীরা তাদের শার্ট ধরে টানাটানি ও ধাক্কাধাক্কি করেন। ইউএনওকে রক্ষা করার জন্য গ্রামবাসী এগিয়ে এলেও একদল নারী ঝাঁটা নিয়ে তাদের ধাওয়া করেন। গ্রামবাসী তাদের জাল জোর করে ছিনিয়ে নেন। একপর্যায়ে ইউএনও নেটপাটা অপসারণ কার্যক্রম স্থগিত রেখে এলাকা ত্যাগ করেন।

এ ব্যাপারে স্থানীয় ইউপি চেয়ারম্যান গনেশ চন্দ্র হামলার ঘটনা স্বীকার করে বলেন বিষয়টি অনাকাঙ্ক্ষিত।
এ বিষয়ে জানতে তালা থানায় যোগাযোগ করা হলে ওসি মেহেদী রাসেল বলেন, এ ঘটনায় এখনও কোনও মামলা হয়নি।