শ্যামনগরে বাঁধে ভাঙন

শ্যামনগরে কয়েক জায়াগায় বাঁধে ভাঙনঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে সাতক্ষীরার শ্যামনগরে উপজেলার পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বেড়িবাঁধে বড় ধরনের ভাঙন শুরু হয়েছে। নদীতে উত্তাল জোয়ারে ও প্রবল ঢেউয়ের আঘাতে ভাঙন ক্রমশ বাড়ছে। সংশ্লিষ্ট এলাকাবাসী স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে ভাঙন রোধে কাজ শুরু করেছেন।

শ্যামনগরের ইউনিয়নের বিভিন্ন জায়গায় পাউবো বাধে ভাঙন ভয়াবহ আকার ধারন করেছে। গাবুরা ইউনিয়নের নাপিতখালী, গাগড়ামারী, জেলিয়াখালী, নেবুবুনিয়া, গাবুরা বাজার, খোলপেটুয়া ও ৯ নম্বর সোরা এলাকায় অধিকাংশ পাউবো বাধ খোলপেটুয়া ও কপোতাক্ষ নদীতে ধ্বসে গেছে। জোয়ারের পানি বৃদ্ধি পাওয়ায় মানুষের মনে ভীতির সৃষ্টি হয়েছে।

গাবুরা ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান জি এম মাসুদুল আলম জানান, ‘প্রবল জোয়ারের ফলে বেড়িবাঁধ ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। এলাকার জনগণকে সঙ্গে নিয়ে ভাঙন কবলিত স্থানে বালির বস্তা দিয়ে কাজ করা হয়েছে। এখন ঝড় হচ্ছে আজ কাজ করা সম্ভব না। রাতে পুরো ঝড় আসলে কী হবে আল্লাহ জানেন।’

কাশিমাড়ী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এস এম আব্দুর রউফ জানান, ‘ইউনিয়নের ঝাপালি এলাকায় পাউবো বাঁধে হঠাৎ ভাঙন শুরু হয়েছে। পাউবো কর্তৃপক্ষের ব্যবস্থাপনায় জিও ব্যাগ দিয়ে ভাঙন রোধ করার চেষ্টা অব্যাহত আছে।’

বুড়িগোয়ালিনী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ভবতোষ কুমার মন্ডল জানান, ইউনিয়নের দূর্গাবাটী ও দাতিনাখালীতে বিভিন্ন স্থানে পাউবো বাঁধ চুনা নদীতে ধসে পড়েছে। নদীতে বড় ঢেউ আসছে সেটা প্রবেশ করে কিছু ঘেরে। ঝড় শুরু হয়ে গেছে যে কোন সময় প্রবল জোয়ারে ক্ষতিগ্রস্থ স্থান দিয়ে পানি প্রবেশ করে সমগ্র ইউনিয়ন তলিয়ে মৎস্য ঘের সহ জান মালের ব্যপক ক্ষয়ক্ষতির সম্ভাবনা রয়েছে।

পদ্মপুকুর ইউপি চেয়ারম্যান অ্যাড. আতাউর রহমান বলেন, ‘ইউনিয়নের কামালকাটি, পূর্বপাতাখালী, চাউলখোলা ও চন্ডিপুরে পাউবো বাঁধে ভয়াবহ ভাঙন দেখা দিয়েছে। ইতোমধ্যে পাউবো বাঁধের ব্লক নদীতে ধসে গেছে। ঝড়ো হাওয়ায় নদীতে ঢেউয়ের তোড়ে পাউবো বাঁধ বিলিন হয়ে ইউনিয়ন তলিয়ে যাওয়ার আশঙ্কা আছে।’

মুন্সিগঞ্জ ইউপি চেয়ারম্যান আবুল কাশেম মোড়ল জানান,  ইউনিয়নের অধিকাংশ পাউবো বাঁধ প্রবল বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত হয়েছে।

শ্যামনগর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আ ন ম আবুজর গিফারী ক্ষতিগ্রস্ত পাউবো বাঁধ পরিদর্শন শেষে বলেন, পাউবো কর্তৃপক্ষকে দ্রুত ভাঙন মেরামতের জন্য বলা হয়েছে। সংশ্লিষ্ট এলাকার জনপ্রতিনিধিদের মাধ্যমে জনগণকে সঙ্গে নিয়ে ভাঙন মেরামতের নির্দেশ দেওয়া হয়েছে।

সার্বিক বিষয়ে শ্যামনগর উপজেলা উপ-বিভাগীয় প্রকৌশলী (এসডিই) রাশিদুল ইসলাম বলেন, উপজেলা ব্যপী ২২০ দশমিক ৫০ কিলোমিটার পাউবো বাঁধের মধ্যে ৩০ কিলোমিটার অধিক ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। ক্ষতিগ্রস্ত বাঁধ জিও ব্যাগ ও সিনথেটিক ব্যাগ দিয়ে কাজ শুরু হয়েছে।