বন্যা নিয়ন্ত্রণ বাঁধ নির্মাণের দাবি

জামালপুরের ইসলামপুর চিনাডুলী ইউনিয়নের গুঠাইল বাজার থেকে উলিয়া পর্যন্ত যমুনা নদীর বাঁ-তীরে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ নির্মাণের দাবিতে মানববন্ধন করেছেন এলাকাবাসী। মঙ্গলবার (১৯ জানুয়ারি) দুপুরে মানববন্ধনে এলাকাবাসীরা জানান, যমুনার বাঁ-তীরে একটি বাঁধ নির্মাণ করা হলে ফসলি জমিসহ ঘরবাড়ি গুরুত্বপূর্ণ স্থাপনা বন্যার কবল থেকে রক্ষা পাবে। দুর্ভোগ কমবে বন্যা কবলিত এলাকার মানুষের।

মানববন্ধনে অংশ নিয়ে এলাকাবাসী জানান, প্রতি বছর বর্ষাকালে ভাঙন রোধে পানি উন্নয়ন বোর্ডের নির্মিত সাড়ে ৪শ কোটি টাকা ব্যয়ে পাইলিংয়ের বিভিন্ন স্থান ধসে যায়। ফলে এলাকার হাজার হাজার একর ফসলি জমি ও ঘরবাড়িসহ গুরুত্বপূর্ণ স্থাপনা ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়।

মানবন্ধনে এলাকাবাসী প্রধানমন্ত্রীর সুদৃষ্টি কামনা করে অবিলম্বে গুঠাইল বাজার থেকে উলিয়া বাজার পর্যন্ত ৮ কিলোমিটার বাঁধ কাম রাস্তা নির্মাণের দাবি জানিয়েছেন। তারা জানান, যমুনার বাঁ-তীর সংরক্ষণ প্রকল্পের স্থায়ী বাঁধ না থাকায় ফুঁসে উঠা পানি পাইলিংয়ের ওপর দিয়ে প্রবল বেগে প্রবাহিত হতে থাকে। সে সময় পানির স্রোতে নির্মিত যমুনার সংরক্ষণ বাঁধের বিভিন্ন স্পটে সিসি ব্লক ধসে পড়ে ক্ষতিগ্রস্ত হয়। এ সময় উপজেলার চিনাডুলী, নোয়ারপাড়া, ইসলামপুর সদর ইউনিয়নের বিস্তীর্ণ এলাকার রাস্তা-ঘাট, ব্রিজ-কালভার্টসহ ঘরবাড়ি-শিক্ষাপ্রতিষ্ঠানের ব্যাপক ক্ষতি হয়ে থাকে। এছাড়া যমুনার পানির প্রবল স্রোতে ফসলি জমিতে বালি পড়ায় ক্ষতিগ্রস্ত হন কৃষক। ফলে বন্যায় ক্ষতিগ্রস্ত হয়ে সারাবছর মানবেতর জীবন যাপন করে আসছে এলাকাবাসী।

মানববন্ধনে চিনাডুলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুস সালাম ও অন্য বক্তারা বলেন, ‘এই এলাকায় বন্যা নিয়ন্ত্রণ বাঁধ কাম রাস্তাটি নির্মাণ করা হলে হাজার হাজার একর ফসলি জমিসহ বাড়িঘর, রাস্তাঘাট, ব্রিজ-কালভার্ট রক্ষা পাবে। তেমনি বন্যার সময় বন্যার্ত অসহায় মানুষরা বাঁধে আশ্রয় নিয়ে দুর্ভোগ থেকে রক্ষা পাবে।’