ফেসবুকে পুরনো ভিডিও ছড়িয়ে গুজব সৃষ্টি, গ্রেফতার ২

বগুড়ায় ফেসবুকে চার বছর আগের ভিডিও পোস্ট দিয়ে গুজব সৃষ্টি ও আইনশৃঙ্খলা বাহিনীকে বিভ্রান্ত করার অভিযোগে দুজনকে গ্রেফতার করা হয়েছে। পুলিশের সাইবার টিমের সদস্যরা সোমবার (২৮ জুন) গভীর রাতে শহরের নিশিন্দারা কারবালা এলাকা থেকে তাদের গ্রেফতার করেন। মঙ্গলবার তাদের আদালতের মাধ্যমে বগুড়া জেল হাজতে পাঠানো হয়েছে।

গ্রেফতার দুজন হলো– বগুড়ার শিবগঞ্জ উপজেলার পদ্মপুকুর গ্রামের আবদুস সামাদের ছেলে, সরকারি আজিজুল হক কলেজে ইংরেজি (সম্মান) চতুর্থ বর্ষের ছাত্র শরিফুল ইসলাম (২৪) এবং একই উপজেলার সেকেন্দাবাদ পূর্বপাড়ার হাফিজার রহমানের ছেলে মাহবুব রহমান (২৩)।

বগুড়া ডিবি পুলিশের পরিদর্শক এমরান মাহমুদ তুহিন জানান, সম্প্রতি দেশে ব্যাটারিচালিত অটোরিকশা বন্ধের সিন্ধান্ত নেয় সরকার। বিষয়টি নিয়ে গুজব ছড়িয়ে মানুষকে বিভ্রান্ত করার পরিকল্পনা করেন ‘শিবগঞ্জ উপজেলা (৩৭) বগুড়া’ নামে ফেসবুক পেজের অ্যাডমিন ও মডারেটররা। তারা ২০১৭ সালে বগুড়া শহরে অটোরিকশা বন্ধে পুলিশের অভিযানের কিছু ছবি ও ভিডিও এক সপ্তাহ আগে ওই গ্রুপে শেয়ার দেন। তাতে উল্লেখ করা হয়, ‘সরকার অটোরিকশা বন্ধের ঘোষণা দেওয়ার পর এভাবেই রিকশাগুলো ধ্বংস করে গরিব রিকশাচালকদের নিঃস্ব করা হচ্ছে।’ ফেসবুকে এমন পোস্ট নিয়ে জনমনে বিভ্রান্তির সৃষ্টি হলে পুলিশ অনুসন্ধানে নামে। সোমবার রাত পৌনে ১টার দিকে পুলিশের সাইবার টিম বগুড়া শহরের নিশিন্দারা কারাবালা এলাকা থেকে ফেসবুক পেজের অ্যাডমিন কলেজছাত্র শরিফুল ইসলাম ও তার সহযোগী মডারেটর মাহবুব রহমানকে গ্রেফতার করে। পুলিশ মঙ্গলবার তাদের বিরুদ্ধে সদর থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেছে।

তিনি আরও জানান, জিজ্ঞাসাবাদে শরিফুল ইসলাম জানিয়েছেন, তিনি কয়েকজন মডারেটরকে নিয়ে ওই ফেসবুক গ্রুপসহ নামে-বেনামে পাঁচটি আইডি খুলে নিয়ন্ত্রণ করেন। এসব আইডি থেকে বিভিন্ন সময়ে নানান ইস্যুতে ফেক নিউজ বা ভিডিও পোস্ট দিয়ে গুজব ছড়ানোর কাজ করে আসছেন তারা। তাদের কাছে থাকা গুজব ছড়ানোর কাজে ব্যবহৃত দুটি মোবাইল ফোন বন্ধ করা হয়েছে। মঙ্গলবার মামলা দায়েরের পর আদালতের মাধ্যমে তাদের জেল হাজতে পাঠানো হয়েছে। শিগগিরই তিন দিনের রিমান্ডে চেয়ে আদালতে আবেদন করা হবে।