‘আইনের শাসন ছাড়া কোনও দেশ এগিয়ে যেতে পারে না’

নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, ‘যে দেশে আইনের শাসন থাকে না, যে দেশে আইন উলটো পথে চলে, সে দেশ কখনও এগিয়ে যেতে পারে না।’ বৃহস্পতিবার (১৫ জুলাই) বিকাল সাড়ে ৪টায় মুন্সীগঞ্জের শিমুলিয়া ঘাটে বিআইডব্লিউটিসির ফেরি উদ্বোধনকালে এ কথা বলেন তিনি।

অনুষ্ঠানে বদলে যাওয়া বাংলাদেশের কথা উল্লেখ করে খালিদ মাহমুদ বলেন, ‘বাংলাদেশ এক সময় অন্ধকারে ছিল। ভালো কোনও কিছুর সংবাদ আমাদের কাছে আসতো না। খারাপ সংবাদ দেখতে দেখতে আমরা অভ্যস্ত হয়ে গিয়েছিলাম। আমরা হত্যা, গুম, জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ এগুলোর সঙ্গে অনেক বেশি পরিচিত হয়ে গিয়েছিলাম। পত্রিকা খুললেই আমরা সকাল বেলা উঠেই দুঃসংবাদ নিয়ে যাত্রা শুরু করতে হতো। এখন বাংলাদেশ কিন্তু বদলে গেছে। প্রতিদিনই কোনও না কোনও সুসংবাদ নিয়ে সরকার জনগণের কাছে হাজির হচ্ছে। তেমনি একটি সুসংবাদ হচ্ছে ‘কুঞ্জলতা’ ও ‘কদম’। বিধিনিষেধের জন্য এ উদ্বোধন অনুষ্ঠানটি করতে পারছিলাম না।’

বিধিনিষেধ শিথিল প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিধিনিষেধ শিথিল করেছেন বাংলাদেশের মানুষের কথা চিন্তা করে। আসন্ন ঈদুল আজহাকে ঘিরে যে মানুষের ব্যবসা, ঈদুল আজহার যে অনুভূতি– এ সব চিন্তা করে ২২ তারিখ পর্যন্ত শিথিল করেছেন। এ শিথিলতার সুযোগ নিয়ে করোনা যেন ছড়িয়ে না যায় সেদিকে লক্ষ্য রাখতে হবে।’

প্রতিমন্ত্রী জানান, প্রথম করোনা মোকাবিলার জন্য ২০২০ সালের ২৪ মার্চ বিধিনিষেধ দেওয়া হয়েছিল। গণভবনে বসে মাঠ পর্যায়ের প্রশাসনসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সঙ্গে কথা বলে সাহস জুগিয়েছিলেন প্রধানমন্ত্রী। আজকে করোনা মোকাবিলায় বাংলাদেশ মানুষ অসীম সাহসিকতা অর্জন করেছে। শেখ হাসিনার ঐতিহাসিক কূটনীতিক প্রচেষ্টার কারণে প্রথম ধাপের ভ্যাকসিন বাংলাদেশে আসে। পৃথিবীর অনেক উন্নত দেশ এটি পারেনি। দুর্ভাগ্যজনকভাবে ভারতে মহামারি অতিরিক্ত পর্যায়ে চলে যাওয়ার কারণে আমাদের যে ধারাবাহিকতা সেটি বিঘ্নিত হয়েছে। কিন্তু শেখ হাসিনা হাল ছেড়ে দেননি। ভ্যাকসিন নিয়ে সব রাজনৈতিক ষড়যন্ত্রকে মোকাবিলা করে তিনি ভ্যাকসিন কূটনীতিতে জয়লাভ করেছেন।

এ সময় প্রায় ২২ কোটি টাকা ব্যয়ে নির্মিত কুঞ্জলতা ও কদম নামে দুটি মাঝারি ক্যাটাগরির ফেরির উদ্বোধন করেছেন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ। প্রতিটি ফেরি ১২টি ট্রাক ও ১০০ মানুষ বহন করে চলাচল করবে মুন্সীগঞ্জের শিমুলিয়া ও মাদারীপুরের বাংলাবাজার নৌপথে।

অনুষ্ঠানে বিআইডব্লিউটিসির চেয়ারম্যান সৈয়দ তাজুল ইসলামের সভাপতিত্বে উপস্থিত ছিলেন– নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেসবাহ উদ্দিন চৌধুরী, বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক, জেলা প্রশাসক কাজী নাহিদ রসূল, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অপরাধ) সুমন দেব প্রমুখ।