টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ একজন নিহত

টেকনাফে বিজিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ এক মাদক কারবারি নিহত হয়েছেন।রবিবার (২৪ জুলাই) ভোর রাতে টেকনাফ উপজেলার মিনাবাজার ও নয়াবাজার সংলগ্ন নাফ নদীর ৭নং স্লুইসগেট এলাকায় এ ‘বন্দুকযুদ্ধে’র ঘটনা ঘটে। এদিন দুপুর ১২টায় টেকনাফ-২ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ ফয়সল হাসান খান নিজ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

মোহাম্মদ ফয়সল হাসান খান বলেন, ‘রবিবার ভোরে টেকনাফের জীম্বংখালী সীমান্ত দিয়ে মিয়ানমার থেকে ইয়াবার একটি বড় চালান বাংলাদেশে প্রবেশকালে বিজিবির একটি দল ওই এলাকায় নাফ নদীর তীরে অবস্থান নেয়। এ সময় তিন ব্যক্তিকে শূন্য লাইন অতিক্রম করে নৌকাযোগে বাংলাদেশে প্রবেশ করতে দেখে বিজিবি টহল দল তাদের আটকের উদ্দেশ্যে ধাওয়া করে। সশস্ত্র ইয়াবা পাচারকারীরা অতর্কিতভাবে টহল দলের ওপর গুলি করতে থাকে। তখন বিজিবি আত্মরক্ষার্থে পাল্টা গুলি করে। উভয় পক্ষের মধ্যে প্রায় চার-পাঁচ মিনিট গুলি বিনিময় হয়। এই সময়ে দুই জন ইয়াবা কারবারি নাফ নদীতে ডুবসাঁতার দিয়ে মিয়ানমারে পালিয়ে যায়। পরে নাফ নদী থেকে গুরুতর আহত এক ব্যক্তিকে দ্রুত টেকনাফ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।’

তিনি আরও বলেন, ‘ঘটনাস্থলে গুলিবিদ্ধ ব্যক্তির পাশ থেকে এক লাখ ইয়াবা, দেশে তৈরি একটি আগ্নেয়াস্ত্র এবং একটি কার্তুজের খালি খোসা উদ্ধার করা হয়। এ সময় সশস্ত্র সন্ত্রাসীদের গুলিতে আহত দুই বিজিবি সদস্যকে টেকনাফ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেওয়া হয়।’

বন্দুকযুদ্ধে নিহত ব্যক্তির সঙ্গে থাকা ইয়াবা কারবারিরা পালিয়ে যাওয়ায় তাদের সম্পর্কে কোনও তথ্য পাওয়া যায়নি। তবে স্থানীয় সূত্রে জানা গেছে, তিনি মিনা বাজারের আবু সিদ্দিকের ছেলে মামুন (২৩)। তার মৃতদেহ ময়নাতদন্তের জন্য কক্সবাজার জেলা সদর হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে।

সরকারি কর্তব্যে বাধা প্রদান এবং অবৈধ অস্ত্র ও মাদক পরিবহনের দায়ে দোষীদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনি কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।