১০ ভাষা সৈনিককে মরণোত্তর সংবর্ধনা

মহান ভাষা আন্দোলনে অংশ নেওয়া কিশোরগঞ্জের ১০ ভাষা সৈনিককে মরণোত্তর সংবর্ধনা দিয়েছে ‘আমরা একাত্তর’ নামে একটি সংগঠন। শনিবার (১৯ ফেব্রুয়ারি) দুপুরে সৈয়দ আশরাফুল ইসলাম মহিলা মহাবিদ্যালয়ে এ আয়োজন করা হয়। 

এতে সভাপতিত্ব করেন সংগঠনটির আহ্বায়ক অ্যাডভোকেট অশোক সরকার। অনুষ্ঠানে ভাষা সৈনিকদের পক্ষে তাদের পরিবারের সদস্যসহ বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠনের প্রতিনিধিরা অংশ নেন।

অনুষ্ঠানে বক্তারা কিশোরগঞ্জের ভাষা আন্দোলনের পটভূমি, ভাষা সৈনিকরা কীভাবে বাংলা ভাষার পক্ষে জনমত গঠন করেছিলেন, অত্যাচার-নির্যাতনের শিকার হয়েছিলেন– সেসব স্মৃতিচারণ করেন।

আলোচনা সভার পরে ভাষা সৈনিকদের পরিবারের হাতে সম্মাননা স্মারক তুলে দেওয়া হয়। এ সময় ভাষা সৈনিকদের তালিকা তৈরি করে তাদের যথাযোগ্য মর্যাদা দেওয়ার দাবি জানান বক্তারা।

সংবর্ধিত ভাষা সৈনিকদের পরিবারের পক্ষ থেকে আক্ষেপ করে বলা হয়, ভাষা আন্দোলনের হাত ধরেই স্বাধীনতা সংগ্রামের বীজ রোপিত হয়েছিল। অথচ আজ ভাষা সৈনিকদের কোনও মূল্যায়ণ নেই। ভাষা আন্দোলন ও স্বাধীনতা সংগ্রাম একটি অপরটির পরিপূরক ছিল।

সংবর্ধিত ভাষা সৈনিকরা হলেন– মো. আশরাফুদ্দীন আহমদ, মিছির উদ্দীন আহমেদ, এবি মহিউদ্দিন আহমদ, গঙ্গেশ সরকার, শামসুল হক গোলাপ মিয়া, হেদায়েত হোসেন, হায়দার আলী, মুহাম্মদ আবু সিদ্দীক, আনিসুল হক ও অ্যাডভোকেট এমএ মতিন।

অনুষ্ঠানে বক্তৃতা করেন– সৈয়দ আশরাফুল ইসলাম মহিলা মহাবিদ্যালয়ের অধ্যক্ষ শরীফ আহমদ সাদী, আহমেদুল কবীর মামুন, সাইফ উদ্দিন আহমেদ লেনিন, আসাদুজ্জামান জুয়েল, রবীন্দ্র সরকার প্রমুখ।