অপেক্ষায় থাকতে হচ্ছে না ফেরিঘাটে

প্রিয়জনদের সঙ্গে ঈদ উদযাপন শেষে কর্মস্থলে ফিরছে মানুষ। শুক্রবার (১৫ জুলাই) ছুটির দিন হওয়ায় দৌলতদিয়া ফেরি ও লঞ্চঘাট এলাকায় যাত্রীদের চাপ বেশি রয়েছে। ভোগান্তি ছাড়াই মানুষ ফেরি ও লঞ্চে দৌলতদিয়া থেকে পাটুরিয়া ঘাটে যাচ্ছেন। এদিকে, যানবাহনে ঢাকামুখী যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া নেওয়ার অভিযোগ পাওয়া গেছে।

সরেজমিন দৌলতদিয়া ফেরিঘাট এলাকায় দেখা গেছে, ঢাকামুখী যানবাহনের কোনও সিরিয়াল নেই। নদী পারের জন্য আসা যানবাহন সরাসরি ফেরিতে উঠছে।

ঢাকামুখী যাত্রীদের সঙ্গে কথা বলে জানা যায়, দৌলতদিয়া ঘাট পর্যন্ত তাদের আসতে সড়কে তেমন ভোগান্তি পোহাতে হয়নি। এরপরই ফেরি বা লঞ্চে করে সহজেই দৌলতদিয়া থেকে নদী পার হয়ে পাটুরিয়া ফেরিঘাটে যেতে পারছেন। তবে তাদের অভিযোগ, বাস, থ্রি-হুইলার, অটোরিকশাসহ বিভিন্ন যানবাহনে অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে।

রাজবাড়ীর পাংশা থেকে আসা গাজীপুরগামী যাত্রী শরিফুল হক বলেন, ‘আগে দেড়শ’ টাকা ভাড়া থাকলেও ঈদের কথা বলে আজ দুইশ’ টাকা ভাড়া নিচ্ছে। এ বিষয়ে সংশ্লিষ্টদের দৃষ্টি কামনা করছি।’

দৌলতদিয়া ফেরিঘাটে আসা যাত্রী কোমল সরকার বলেন, ‘সড়ক ফাঁকা থাকায় এবং ফেরিতে সরাসরি উঠতে পারায় ভালো লাগছে। তবে আমাদের কাছ থেকে চালকরা বেশি ভাড়া নিচ্ছে। এ বিষয়ে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছি।’

যশোর থেকে আসা বাসচালক সেকেন্দার খান বলেন, ‘ঢাকা থেকে খালি গাড়ি নিয়ে যশোর ফিরতে হচ্ছে। তাই একটু বেশি ভাড়া নেওয়া হচ্ছে। মহাসড়ক অনেকটা ফাঁকা থাকায় স্বাভাবিক সময়ের চেয়ে অনেক কম সময়ে গন্তব্য পৌঁছাতে পারছি।’

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া ঘাটের ব্যবস্থাপক (বাণিজ্য) শিহাব উদ্দিন জানান, আজ ছুটির দিন হওয়ায় সকাল থেকেই কর্মস্থলে ফেরা মানুষের চাপ রয়েছে। বৃহস্পতিবার সকাল ৬টা থেকে আজ সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ছোট-বড় মিলিয়ে দৌলতদিয়া ঘাট থেকে ফেরিগুলো ৩ হাজার ৪২৯টি যানবাহন পাটুরিয়ায় নিয়ে গেছে।

তিনি আরও জানান, আজ দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে ২১টি ফেরির মধ্যে ছোট-বড় ১৬টি ফেরি যাত্রী ও যানবাহন পারাপার করছে। বাকি পাঁচটি ফেরি বসিয়ে রাখা হয়েছে। যানবাহনের চাপ বাড়লে ফেরির সংখ্যা বাড়ানো হবে।