সাড়ে ৪ কেজি সোনা জব্দ, তিন পাচারকারী আটক

যশোরের বেনাপোল ও শার্শা সীমান্তে পৃথক অভিযানে ৪ কেজি ৩৭৩ গ্রাম ওজনের ২৯টি সোনার বার জব্দ এবং তিন পাচারকারীকে আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবি। মঙ্গলবার সকাল থেকে রাত ১২টা পর্যন্ত যশোর ৪৯ বর্ডার গার্ড এবং খুলনা ২১ বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবি সদস্যরা অভিযান চালিয়ে এসব সোনার বার জব্দ করেন।

বিজিবি জানায়, রুদ্রপুর সীমান্ত থেকে এক কেজি ২৩৩ গ্রাম ওজনের ১০টি সোনার বারসহ কালাম হোসেনের ছেলে সাকিব হোসেনকে (১৯), পুটখালী সীমান্ত থেকে এক কেজি ৬ গ্রাম ওজনের একটি সোনার বারসহ ইসমাইল সর্দারের ছেলে আশাকে (২৮) এবং মৃত কালাম হোসেনের ছেলে সোহানুর রহমান বিশালকে (২৭) আটক করা হয়েছে।

অপরদিকে, যশোর ৪৯ বর্ডার গার্ড ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল শাহেদ মিনহাজ সিদ্দিকী ফোর্স নিয়ে বেনাপোল পোর্ট থানার মালিপোতা সীমান্ত থেকে দুই কেজি ১০০ গ্রাম ওজনের ১৮টি সোনার বার পরিত্যক্ত অবস্থায় উদ্ধার করেছেন। এ সময় বিজিবির উপস্থিতি টের পেয়ে পাচারকারীরা পালিয়ে যায়।

খুলনা ২১ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল তানভীর রহমান পিএসসি জানান, বিএসবির (গোয়েন্দা) গোপন তথ্যে খবর পেয়ে বিজিবির হেড কোয়ার্টারের একটি স্পেশাল দল রুদ্রপুর ও পুটখালী সীমান্তে অভিযান চালায়।

৪৯ ও ২১ বর্ডার গার্ড ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল শাহেদ মিনহাজ সিদ্দিকী এবং লে. কর্নেল তানভীর রহমান জানান, সোনাপাচার রোধকল্পে সীমান্ত এলাকায় টহল কার্যক্রম জোরদার করা হয়েছে এবং এ ধরনের কার্যক্রম আরও বৃদ্ধি করা হবে। সোনার চোরাচালান শূন্যের কোঠায় নামিয়ে আনার সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত থাকবে।