১১ ঘণ্টা পর ফেরি চলাচল স্বাভাবিক

ঘন কুয়াশার কারণে রাতভর মানিকগঞ্জের পাটুরিয়া ও রাজবাড়ীর দৌলতদিয়া নৌপথে ফেরি চলাচল ব্যাহত হয়েছে। রবিবার রাতে কুয়াশার ঘনত্ব বাড়তে থাকলে ফেরি চলাচল ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে। একপর্যায়ে রাত সোয়া ১১টা থেকে এই নৌপথে ফেরি চলাচল বন্ধ হয়ে যায়। প্রায় সোয়া ১১ ঘণ্টা পর আজ (সোমবার) সকাল সাড়ে ১০টা থেকে ফেরি চলাচল স্বাভাবিক হয়েছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া ঘাট কার্যালয় সূত্রে জানা গেছে, রবিবার রাতে নদীতে ঘন কুয়াশা পড়তে থাকে। সময় বাড়ার সঙ্গে সঙ্গে কুয়াশার ঘনত্ব বাড়তে থাকলে দুর্ঘটনার ঝুঁকি এড়াতে রাত সোয়া ১১টা থেকে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে ফেরি চলাচল বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। এদিকে ঘন কুয়াশার কবলে পড়ে যানবাহন ও যাত্রী নিয়ে মাঝ নদীতে আটকে আছে বনলতা, হাসনাহেনা ও রজনীগন্ধা নামের তিনটি ইউটিলিটি (ছোট) ফেরি। পূর্ণ লোড নিয়ে ছেড়ে যাওয়ার অপেক্ষায় দৌলতদিয়া ফেরিঘাটের বিভিন্ন ঘাট-পন্টুনে ভিড়ে আছে চারটি ফেরি– বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর, কেরামত আলী, শাহ্পরান ও চন্দ্রমল্লিকা। অপর চারটি ফেরি ভাষা শহীদ বরকত, বীরশ্রেষ্ঠ রুহুল আমিন, ঢাকা ও মাধবীলতা ভিড়ে আছে নৌপথের পাটুরিয়া ঘাটে।

সরজমিনে সকালে দৌলতদিয়া ঘাট এলাকা ঘুরে দেখা যায়, ঘাটের জিরো পয়েন্ট থেকে ঢাকা-খুলনা মহাসড়কের বাংলাদেশ হ্যাচারি পর্যন্ত প্রায় তিন কিলোমিটার এলাকাজুড়ে যানবাহনের সারি তৈরি হয়েছে। এর মধ্যে পণ্যবাহী ট্রাকের সংখ্যাই বেশি।

দীর্ঘ সোয়া ১১ ঘণ্টা ফেরি চলাচল বন্ধ থাকায় চরম দুর্ভোগে পড়েছেন যানবাহনের যাত্রী, চালক ও সহযোগীরা।

কুষ্টিয়া থেকে গতকাল রবিবার রাত ৯টার দিকে অ্যাম্বুলেন্সে বোনকে নিয়ে ঢাকার বক্ষব্যাধি হাসপাতালে চিকিৎসা করাতে নিয়ে যাচ্ছেন গোলাম মওলা নামে এক ব্যক্তি। সকাল ৯টার দিকে দৌলতদিয়া ৭ নম্বর ফেরিঘাটে কথা হয় তার সঙ্গে। এ সময় তিনি বলেন, ‘রাত ১০টার পর এসে ঘাটে এসে আটকে পড়ি। পরে শুনতে পাই কুয়াশার কারণে ফেরি চলাচল বন্ধ হয়ে গেছে। সারারাত আমার বোনকে নিয়ে ঘাটে অপেক্ষা করেছি, কখন ফেরি ছাড়বে। অ্যাম্বুলেন্সে অক্সিজেন থাকায় আমার বোনের তেমন কোনও অসুবিধা হয়নি। তবে সারারাত শীতের মধ্যে অনেক কষ্টে কেটেছে, এমনকি বোনকে নিয়ে অনেক ঝুঁকির মধ্যে সময় পার করেছি।’

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া কার্যালয়ের সহকারী ব্যবস্থাপক মো. খোরশেদ বলেন, ‘ঘন কুয়াশার কারণে রবিবার রাত সোয়া ১১টা থেকে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে ফেরি চলাচল বন্ধ ছিল। পরে কুয়াশার ঘনত্ব কমে এলে সোমবার সকাল সাড়ে ১০টার দিকে পুনরায় ফেরি চলাচল শুরু হয়। দীর্ঘ সময় ফেরি বন্ধ থাকায় বেশ কিছু যাত্রীবাহী বাস, পণ্যবাহী যানবাহন নদী পারের অপেক্ষায় রয়েছে। আশা করছি কিছুক্ষণের মধ্যে যানবাহনের চাপ কমে আসবে।’

তিনি আরও জানান, বর্তমানে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে ১১টি ছোট-বড় ফেরি যানবাহন পারাপারে চলাচল করছে।