বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে ২৩ শিক্ষার্থী

বরিশাল বিশ্ববিদ্যালয়বরিশাল বিশ্ববিদ্যালয়ে ২০১৭-২০১৮ (সপ্তম) শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষ ভর্তি পরীক্ষা হবে আগামী ২৪ ও ২৫ নভেম্বর। ছয়টি অনুষদের ২২ বিভাগে ১ হাজার ৩৭৫টি আসনের বিপরীতে এবার আবেদন করেছেন ৩২ হাজার ২১৪ জন শিক্ষার্থী। প্রতি আসনের বিপরীতে আবেদনকারী ২৩ শিক্ষার্থী।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা ফয়সাল আহমদ রুমি বাংলা ট্রিবিউনকে জানান, চলতি শিক্ষাবর্ষে গণযোগাযোগ ও সাংবাদিকতা এবং বায়োকেমিস্ট্রি ও বায়োটেকনোলজি বিভাগ দুটি যুক্ত করা হয়েছে। এর আগে ছিল ২০টি বিভাগ।

বরিশাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ নগরীর ছয়টি সরকারি-বেসরকারি কলেজে অনুষ্ঠিত হবে এই ভর্তি পরীক্ষা। এগুলো হলো— সরকারি বরিশাল কলেজ, সরকারি মহিলা কলেজ, সরকারি আলেকান্দা কলেজ, বরিশাল সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজ, বরিশাল অমৃত লাল দে মহাবিদ্যালয়, বেগম তোফাজ্জল হোসেন মানিক মিয়া কলেজ।

গত ২৪ সেপ্টেম্বর থেকে ২৪ অক্টোবর পর্যন্ত যাচাই-বাছাই করা হয় ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের আবেদন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, আবেদনকারীদের মধ্য থেকে ভর্তি পরীক্ষা দিয়ে নির্বাচিতরা এবারও শাখা-পরিবর্তন ফি দিয়ে অন্য ইউনিটে ভর্তি হওয়ার সুযোগ পাবেন।

২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় আবেদন করেছিলেন ২৪ হাজার শিক্ষার্থী।