‘বাংলাদেশের মুক্তিযুদ্ধ হঠাৎ ঘটে যাওয়া কোনও ঘটনা নয়’

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, বিএনপি-জামায়াত জোট শুধুমাত্র ক্ষমতায় যাওয়ার জন্য ধর্মকে ব্যবহার করে। তারা ইসলামি আইন আর সৎলোকের শাসনের কথা বলে। কিন্তু ক্ষমতায় থাকা অবস্থায় ইসলামি একটি আইনও পাস করেনি তারা।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কেবল বাংলাদেশের নেতা নন, তিনি বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ নেতা। বাংলাদেশের মুক্তিযুদ্ধ হঠাৎ ঘটে যাওয়া কোনও ঘটনা নয়। বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধের জন্য দেশের মানুষকে ধাপে ধাপে প্রস্তুত করেছেন। পাকিস্তানের অত্যাচারের বিরুদ্ধে বঙ্গবন্ধুর নেতৃত্বে বাংলাদেশ স্বাধীন হয়েছে। এটি ভুলে গেলে চলবে না।

সোমবার (২০ ডিসেম্বর) দুপুরে পিরোজপুরের ভান্ডারিয়া উপজেলা পরিষদ মিলনায়তনে মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি। উপজেলার বীর মুক্তিযোদ্ধা ও সুধীজনদের সঙ্গে আয়োজিত এই সভায় প্রধান অতিথি ছিলেন মোজাম্মেল হক। এর আগে উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনের উদ্বোধন করেন তিনি।

আ ক ম মোজাম্মেল হক বলেন, আমাদের স্বাধীনতা এসেছে রক্তক্ষয়ী সংগ্রামের মধ্য দিয়ে। স্বাধীনতার জন্য আত্মত্যাগে বলীয়ান হয়ে যারা সেই আদর্শ ধারণ-লালন ও পালন করে যাচ্ছেন তারাই প্রকৃত মুক্তিযোদ্ধা। বর্তমান সরকার মুক্তিযোদ্ধাদের ভাতা বৃদ্ধিসহ নতুন ঘর তৈরি করে দিচ্ছে। মুক্তিযোদ্ধারা যাতে দেশের সব হাসপাতালে বিনামূল্যে চিকিৎসা পান সে কাজ করছে সরকার।

ভান্ডারিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সীমা রানী ধরের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন জাতীয় পার্টির (জেপি) চেয়ারম্যান ও পিরোজপুর-২ আসনের সংসদ সদস্য আনোয়ার হোসেন মঞ্জু।

সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন জেলা প্রশাসক আবু আলী মো. সাজ্জাদ হোসেন, পুলিশ সুপার মোহাম্মদ সাঈদুর রহমান, জেলা পরিষদের চেয়ারম্যান মহিউদ্দিন মহারাজ, ভান্ডারিয়ায় উপজেলা পরিষদের চেয়ারম্যান মিরাজুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা খান এনায়েত করিম, বীর মুক্তিযোদ্ধা নিজামুল হক নান্না ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি ফাইজুর রশিদ খসরু।