বঙ্গবন্ধু ও শেখ হাসিনার ছবি ভাঙচুর, ৩১ বছর পর মামলার আবেদন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি ভাঙচুর ও অগ্নিসংযোগের ৩১ বছর আগের একটি ঘটনায় আদালতে মামলার আবেদন করা হয়েছে। মঙ্গলবার (১৯ এপ্রিল) দুপুরে বরিশালের মেহেন্দীগঞ্জের গৌবিন্দপুর ইউনিয়ন যুবলীগের ক্রীড়া সম্পাদক রুবেল মিয়া বাদী হয়ে এ আবেদন করেন।

সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক শারমীন আক্তার সুমী মামলার আবেদন গ্রহণ করে আদেশের জন্য রেখে দেন বলে জানিয়েছেন মামলার আইনজীবী অতিরিক্ত পিপি দেলোয়ার হোসেন দিলু।

এতে আসামি করা হয়েছে- বিএনপির রাজনীতির সঙ্গে জড়িত উপজেলার তেঁতুলিয়া গ্রামের জসিম মাঝি, মশিউর রহমান বিপ্লব ও উলানিয়ার কবির মাঝিসহ অজ্ঞাত ১০/১৫ জন।

মামলার এজাহারে উল্লেখ করা হয়েছে, ১৯৯১ সালের ৭ মার্চ বেলা ১১টায় আসামিরা দলবদ্ধ হয়ে উপজেলার কালীতলা বাজারে তেঁতুলিয়া আওয়ামী লীগ কার্যালয়ে প্রবেশ করে কাঠের আসবাবপত্র ভাঙচুর করে। এ সময় অফিসে থাকা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তৎকালীন বিরোধী দলীয় নেত্রী শেখ হাসিনা ও জাতীয় চার নেতার ছবি ভাঙচুর করে রাস্তায় ফেলে কেরোসিন ঢেলে অগ্নিসংযোগ করা হয়। বাধা দিলে বাদীসহ সেখানকার আওয়ামী লীগের নেতাকর্মীদের অস্ত্র দেখিয়ে ভয়ভীতি প্রদর্শন করা হয়।

থানায় মামলা করতে গেলে আসামিদের চাপের কারণে মামলা করতে পারেননি বাদী। এর জেরে বীর মুক্তিযোদ্ধা কামাল হোসেন মামলা করতে যাওয়ায় তার বাড়িতে হামলা ও ভাঙচুর চালায় আসামিরা। পরে আসামিদের হুমকির মুখে কামাল পরিবার পরিজন নিয়ে অন্যত্র চলে যায়।

মামলার এজাহারে আরও উল্লেখ করা হয়, আসামিরা বর্তমানে সরকারি দলের পরিচয় দিয়ে এলাকায় অত্যাচার ও নির্যাতনে লিপ্ত রয়েছে। প্রতিকূল অবস্থায় মামলা করতে বিলম্ব হয় বলে এজাহারে উল্লেখ করেন বাদী।