বরিশালের সড়কে বিশ্ববিদ্যালয় ছাত্রের গায়েবানা জানাজা

বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আন্দোলন বৃহস্পতিবার (১০ নভেম্বর) সকাল ১০টা পর্যন্ত স্থগিত করা হয়েছে। সড়ক দুর্ঘটনায় আহত শিক্ষার্থীর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুর ঘটনায় তারা মঙ্গলবার (৮ নভেম্বর) সন্ধ্যা থেকে সড়ক অবরোধ করে আন্দোলন শুরু করেন। তবে শিক্ষার্থীরা পাঁচ দফা দাবিতে অনঢ় রয়েছেন। পাশাপাশি ক্যাম্পাসে গায়েবানা জানাজা, মানববন্ধন ও বিক্ষোভ করেছেন তারা।

বুধবার (৯ নভেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের সামনের সড়ক অবরোধ করে নিহত শিক্ষার্থী ইসমাইল ইমনের গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়। জানাজায় উপাচার্য ড. অধ্যাপক ছাদেকুল আরেফিন, ট্রেজারার ড. বদরুজ্জামান ভুইয়া, প্রক্টর খোরশেদ আলম, শিক্ষক সমিতির সভাপতি ড. আব্দুল কাইউম, সাধারণ সম্পাদক ড. আব্দুল বাতেন চৌধুরীসহ বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মকর্তা ও কর্মচারীরা অংশ নেন। গায়েবানা জানাজা শেষে সড়ক ছেড়ে মানববন্ধন এবং বিক্ষোভ মিছিল করেন বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।

উপাচার্য ড. অধ্যাপক ছাদেকুল আরেফিন বলেন, আমাদের সঙ্গে সাকুরা পরিবহন কর্তৃপক্ষের কথা হয়েছে। তারা আগামীকাল সকাল ১০টার মধ্যে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে এসে শিক্ষার্থীদের দাবি বাস্তবায়নে সুষ্ঠু সমাধানের ‍আশ্বাস দিয়েছেন।

প্রসঙ্গত, গত ৬ নভেম্বর ফরিদপুরের মাধবপুরে সাকুরা পরিবহনের বেপরোয়া গতির একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে সড়কের পাশের গাছে ধাক্কা দেয়। এতে ঘটনাস্থলেই চার যাত্রী প্রাণ হারান। আহত হন ১৫ জন। আহতদের মধ্যে বরিশাল বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের পঞ্চম ব্যাচের শিক্ষার্থী ইসমাইল ইমনও ছিলেন। চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলবার দুপুরে ঢাকার একটি বেসরকারি হাসপাতালে তিনি মারা যান।

ঘটনার প্রতিবাদে ও পাঁচ দফা দাবি বাস্তবায়নে গতকাল রাতে চার ঘণ্টার বেশি সময় সড়ক অবরোধ করে রাখেন শিক্ষার্থীরা। পরে প্রশাসনের আশ্বাসে তারা অবরোধ তুলে নেন।