রাবিপ্রবি’র ভর্তি ও নিয়োগে বৈষম্যের অভিযোগ

রাঙামাটি

রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ‘ভর্তি ও নিয়োগে’ পক্ষপাতিত্ব, সাম্প্রদায়িকতা এবং বৈষম্যের অভিযোগ এনে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বরাবর স্মারকলিপি দিয়েছে পার্বত্য বাঙালি ছাত্র পরিষদ। সোমবার রাঙামাটির অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) প্রকাশ কান্তি চৌধুরী’র মাধ্যমে স্মারকলিপিটি দেওয়া হয়।

এরপর তারা ভিসির সঙ্গে দেখা করেন এবং স্মারকলিপি দেন। এসময় তারা তাদের অভিযোগ মৌখিকভাবে ভিসি কাছে তুলে ধরেন। তবে ভিসি স্মারকলিপি দেওয়ার সময় ছবি তুলতে বাধা দেন বলে অভিযোগ করেছেন বাঙালি ছাত্র পরিষদের নেতারা।

স্মারকলিপিতে বাঙালি ছাত্র পরিষদ নেতারা বিশ্ববিদ্যালয়ে ভর্তিসহ কর্মকর্তা কর্মচারি নিয়োগে বৈষম্যের অভিযোগ তুলে চার দফা দাবি জানান। এসব দাবির মধ্যে রয়েছে, স্থানীয় শিক্ষার্থী ভর্তিতে সমতার ভিত্তিকে পার্বত্য কোটা চালু, নিয়োগের সময় বাঙালিসহ সকল ক্ষুদ্র নৃগোষ্ঠি থেকে আনুপাতিকভাবে নিয়োগ করতে হবে, স্থায়ী ক্যাম্পাস চালু করতে হবে এবং শিক্ষার্থীদের জন্য ছাত্রাবাস চালু করতে হবে।

একই দাবিতে আগামী ২৩ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের ভিসির কার্যালয়  ঘেরাও, ২৮ ফেব্রুয়ারি বিক্ষোভ মিছিল এবং ৬ মার্চ তিন পার্বত্য জেলায় অবরোধ পালন করা হবে বলে জানিয়েছেন সংগঠনটির নেতারা। এর আগে একই দাবিতে রাঙামাটি ও খাগড়াছড়ি শহরে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে সংগঠনটি।

/জেবি/ 

আরও পড়তে পারেন : চাঁপাইনবাবগঞ্জে মেঘলা-মালিহা হত্যার বিচারের দাবিতে মানববন্ধন