রোজা উপলক্ষে মুড়ি ভাজায় ব্যস্ত বিসিকের কারখানাগুলো

Twin factory pic 2রমজান মাসকে ঘিরে ব্যস্ত কুমিল্লা বিসিকের মুড়ি কারখানাগুলো। গত কয়েক দিনের প্রচণ্ড খরতাপকে উপেক্ষা করে শ্রমিকরা দিনরাত মুড়ি ভাজায় ব্যস্ত। কুমিল্লার এই সুস্বাদু মুড়ি দেশ, বিদেশের বিভিন্ন পাইকারদের হাতে তুলে দিতে রমজানের শুরুতেই ব্যস্ত হয়ে পড়েন বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) কারখানার শ্রমিকরা। বিসিকে একাধিক মুড়ির কারখানা থাকলেও রমজান মাসকে ঘিরে ৪-৫টি কারখানায় মুড়ি ভাজার ব্যস্ততা বেড়ে যায় কয়েকগুন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, প্রত্যেকটি মুড়ি কারখানায় শ্রমিকরা মুড়ি ভাজা নিয়ে ব্যস্ত সময় পার করছেন। কেউ মেশিনে চাল দিচ্ছেন, কেউ গরম গরম ভাজা মুড়ি বস্তায় ভরছেন, কেউ আবার সেই বস্তা ভর্তি মুড়ি মাথায় করে গুদামজাত করছেন। শত শ্রমিকের ঘামের বিনিময়ে দেশের দক্ষিণাঞ্চল, উত্তরাঞ্চল, চট্টগ্রাম বিভাগ ও বৃহত্তর কুমিল্লাসহ সারা দেশের চাহিদা মিটিয়ে এই মুড়ি রফতানি হচ্ছে বিদেশেও।

Twin factory picরমজান মাসে রোজাদারদের কাছে ইফতারির প্রধান উপাদান হিসেবে ব্যবহার হয়ে আসছে মিষ্টি মোটা চালের ভাজা মুড়ি। মুড়ি তৈরির কয়েকজন কারিগর জানান, রমজান মাসের চাহিদা তো রয়েছেই তারপরও সারা বছর হাজার হাজার মন মুড়ি পাইকার ও আড়ৎদাররা সরবরাহ করেন। কুমিল্লা বিসিকে শুধু চাল আর লবণ দিয়ে ভাজা মুড়ি দিন দিন মানুষের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে।

বিসমিল্লাহ ফুড অ্যান্ড মুড়ি ইন্ডাস্ট্রিজের ম্যানেজার ইমাম হোসেন কিরণ জানান, গত বছরের তুলনায় আমাদের চাহিদা বেড়েছে। তবে আশানুরূপ চাল পাচ্ছি না। যে দামে চাল সংগ্রহ করার কথা ছিল, সেই দামে চাল পাওয়া যাচ্ছে না।

Twin factory pic 1তিনি বলেন, গত বছর রমজান মাসের তুলনায় এ বছর আমাদের চাহিদা ও রফতানি বেড়েছে। আমাদের ভাজা মুড়ির মধ্যে রয়েছে গিগজ মুড়ি, টেপী মুড়ি, দিনাজপুরী মুড়ি, ১৬ মোডি, গুটি মুড়ি, বি এইচ মুড়ি, স্বর্ণা মুড়ি।

এদিকে রমজানে পরিবারের জন্য মুড়ি কিনতে আসা পারভীন আক্তার শনিবার বাংলা ট্রিবিউনকে বলেন, আগামীকাল থেকে রোজা। তাই পরিবারের জন্য মুড়ি কিনতে এসেছি। আমি প্রতি বছর বিসিক থেকে মুড়ি কিনি কারণ এই মুড়ির কারখানাগুলো কোনও সার ব্যবহার করে না। যতটুকু জানি চালে শুধু লবণ মিশিয়ে মুড়ি উৎপাদন করা হয় এবং খেতে খুব সুস্বাদু।

/বিএল/