খাগড়াছড়িতে সকাল-সন্ধ্যা সড়ক অবরোধ

খাগড়াছড়িতে অবরোধ চলছে


খাগড়াছড়িতে ‘ইউপিডিএফ গণতান্ত্রিক’ নামে আরেকটি সংগঠন সৃষ্টির প্রতিবাদে বৃহস্পতিবার সকাল সন্ধ্যা অবরোধ পালন করছে পার্বত্য চট্টগ্রাম ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)। তাদের মধ্যে দ্বিধাবিভক্তি সৃষ্টির জন্য একই নামের আরেকটি সংগঠন সৃষ্টিতে রাষ্ট্রীয় নিরাপত্তা বাহিনীর ইন্দন রয়েছে বলে তাদের দাবি। এর প্রতিবাদে তারা এই শান্তিপূর্ণ সড়ক অবরোধ  কর্মসূচি পালন করছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়।

বৃহস্পতিবার ভোরে ঢাকা থেকে ছেড়ে আসা নাইট কোচগুলো খাগড়াছড়ি শহরে ঢুকেছে। সকাল থেকে ঢাকা বা চট্রগ্রামের উদ্দেশ্যে কোনও যানবাহন ছেড়ে যায়নি। এই রিপোর্ট লেখা পর্যন্ত কোথাও কোনও অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পিকেটিংসহ অপ্রীতিকর ঘটনা এড়াতে জেলার সব গুরুত্বপূর্ণ স্থানে পুলিশ মোতায়েন করা হয়েছে।

যানবাহন শূণ্য খাগড়াছড়ির রাস্তা

উল্লেখ্য, বুধবার বিকেলে সাংবাদিকদের কাছে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে খাগড়াছড়ি জেলায় সকাল-সন্ধ্যা অবরোধের কর্মসূচির ঘোষণা করেন ইউপিডিএফের মূল অংশ। একই দিন ইউপিডিএফ (গণতান্ত্রিক) দলকে রাষ্ট্রীয় আইনশৃঙ্খলা বাহিনীর দালাল উল্লেখ করে তাদের প্রতিহত করার ঘোষণা দিয়েছে ইউপিডিএফ মূল অংশ। পরে তারা খাগড়াছড়ি জেলা সদরের স্বর্ণিভর এলাকা থেকে চেঙ্গী স্কোয়ার পর্যন্ত লাঠিমিছিল করে।

এর আগে, বুধবার দুপুরে জেলা সদরের খাগড়াপুর কমিউনিটি সেন্টারে সংবাদ সম্মেলন করে ইউপিডিএফ (গণতান্ত্রিক) নামে নতুন সংগঠনের ঘোষণা দেয় বিভিন্ন সময়ে মূল ইউপিডিএফ থেকে বহিষ্কৃত ও দলছুট নেতারা।

যানবাহন শূণ্য রাস্তাঘাট 

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে নতুন সংগঠনের আহ্বায়ক তপন জ্যোতি চাকমা ওরফে বর্মা জানান, ১৯৯৮ সালের ২৬ ডিসেম্বর ইউপিডিএফ প্রতিষ্ঠার পর থেকে প্রসিত বিকাশ চাকমা সংগঠনে এক নায়কতন্ত্র প্রতিষ্ঠা করেন। এর ধারাবাহিকতায় সংগঠনটি মূল লক্ষ্য থেকে বিচ্যুত হয়ে নীতিহীন ও দুর্নীতিগ্রস্ত রাজনৈতিক দলে পরিণত হয়েছে। তাদের অপকর্মের প্রতিবাদ করলে অর্থদণ্ড ও মৃত্যুদণ্ড দেওয়া হচ্ছে। এসব অনিয়মের ও অগণতান্ত্রিক কর্মকাণ্ডের প্রতিবাদ করতেই ‘ইউপিডিএফ গণতান্ত্রিকে’র আত্মপ্রকাশ। এসময় নতুন করে আত্মপ্রকাশ করা অংশের সদস্য সচিব জলইয়া চাকমা তরু, সদস্য উজ্জ্বল কান্তি চাকমা, রিপন চাকমা ও মিটন চাকমা উপস্থিত ছিলেন।

১৯৯৭ সালের ২ ডিসেম্বর পার্বত্য চট্টগ্রাম চুক্তি স্বাক্ষরের পর এর বিরোধীতা করে ১৯৯৮ সালের ২৬ ডিসেম্বর থেকে পার্বত্য চট্টগ্রামে পূর্ণস্বায়ত্তশাসনের দাবিতে আত্মপ্রকাশ ঘটে ইউপিডিএফ’র।

আরও পড়ুন: নাসিরপুরের ‘অপারেশন হিটব্যাক’ মামলার এজাহারে যা আছে