প্রধানমন্ত্রীর নির্দেশের পর সাবেক এমপি মোহাম্মদ ইউসুফ চমেকে

চট্টগ্রামের রাঙ্গুনিয়ার সাবেক সংসদ সদস্য মোহাম্মদ ইউসুফ (ছবি-প্রতিনিধি)চট্টগ্রামের রাঙ্গুনিয়ার সাবেক সংসদ সদস্য মোহাম্মদ ইউসুফের যথাযথ চিকিৎসার ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রবিবার (৭ জানুয়ারি) সকালে তিনি এই নির্দেশনা দেন। নির্দেশনার পরই সকালে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী তার বাড়িতে গিয়ে মোহাম্মদ ইউসুফকে অ্যাম্বুলেন্সে করে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে নিয়ে আসেন। তাকে চমেকে ভর্তি করা হয়েছে।

বার্ধক্যজনিত বিভিন্ন অসুখের পাশাপাশি ব্রেইন স্ট্রোকের কারণে সাবেক এই নেতা নানা জটিলতায় ভুগছেন বলে জানিয়েছেন সিভিল সার্জন। তার চিকিৎসায় ইতোমধ্যে মেডিক্যাল টিম গঠন করা হয়েছে।

এর আগে প্রধানমন্ত্রীর ডেপুটি প্রেস সেক্রেটারি আশরাফুল আলম খোকন এক ফেসবুক স্ট্যাটাসের মাধ্যমে জানান, চট্টগ্রামের রাঙ্গুনিয়ার সাবেক সংসদ সদস্য মোহাম্মদ ইউসুফের যথাযথ চিকিৎসার ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশ দিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই নির্দেশনা চট্টগ্রামের জেলা প্রশাসককে পৌঁছে দিয়েছেন প্রধানমন্ত্রীর একান্ত সচিব সাজ্জাদুল হাসান।

প্রেসসচিব ইহসানুল করিমের বরাত দিয়ে ডেপুটি প্রেস সেক্রেটারি জানান, গত কিছুদিন ধরে রাঙ্গুনিয়ার সাবেক এই সংসদ সদস্যের অমানবিক জীবনযাপন ও অসুস্থতার সংবাদ সোশ্যাল মিডিয়ায় ব্যাপক আলোচিত হয়। সংবাদটি প্রধানমন্ত্রীর নজরে আসলে রবিবার সকালে তিনি এই নির্দেশনা দেন।

আওয়ামী লীগের প্রচার সম্পাদক এবং সাবেক বন ও পরিবেশ মন্ত্রী হাছান মাহমুদ জানান,‘ সাবেক সংসদ সদস্য মোহাম্মদ ইউসুফ দীর্ঘদিন ধরে অসুস্থ। এর আগে আমাদের চেষ্টায় আরও দু’বার তাকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে এনে চিকিৎসা দেওয়া হয়েছে। আগে প্রধানমন্ত্রীর উদ্যোগে তাকে দুই মাস হাসপাতালে রেখে চিকিৎসা দেওয়া হয়। তবে তিনদিন আগে  তার অবস্থার আরও অবনতি ঘটে। বিষয়টি একদিন আগে দলের সাধারণ সম্পাদক ও  আমি নিজেও প্রধানমন্ত্রীকে জানাই। এরপর প্রধানমন্ত্রীর উদ্যোগে তাকে আবার হাসপাতালে ভর্তি করা হয়।’

১৯৯১ সালে নৌকা প্রতীকে এমপি নির্বাচিত হন মোহাম্মদ ইউসুফ। এর মধ্য দিয়ে ’৭৫ এর পর রাঙ্গুনিয়ায় প্রথমবারের মতো মুক্তিযুদ্ধের পক্ষের পতাকা উড়িয়েছিলেন তিনি। ধস নামিয়েছিলেন মানবতাবিরোধী অপরাধে ফাঁসি হওয়া সাবেক সংসদ সদস্য সালাউদ্দিন কাদের চৌধুরীর সাম্রাজ্যে। তিনি সংসারি না হয়ে অবিবাহিত অবস্থায় কাটিয়ে দিয়েছেন জীবনের পুরোটা সময়।

রাঙ্গুনিয়া উপজেলা চেয়ারম্যান মুহাম্মদ আলী শাহই প্রথম ফেসবুকে স্ট্যাটাস দিয়ে সাবেক এ এমপির সাহায্যের জন্য আবেদন জানিয়েছিলেন।

তিনি বাংলা ট্রিবিউকে জানান, ‘রাঙ্গুনিয়া উপজেলার মরিয়ম নগরে নিম্ন মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেন বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউসুফ। তিনি দীর্ঘদিন ধরে চলাফেরায় অক্ষম ও বিভিন্ন জটিল রোগে আক্রান্ত হয়ে ধুঁকে ধুঁকে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছিলেন। শেষ পর্যন্ত প্রধানমন্ত্রী তার দায়িত্ব নিয়েছেন। আমরা প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞ।’