পল্লি চিকিৎসক হত্যা মামলা: একজনের মৃত্যুদণ্ড, দু’জনের যাবজ্জীবন

আদালতচাঁদপুরের শাহরাস্তি উপজেলায় পল্লি চিকিৎসক আবুল বাসারকে হত্যার দায়ে মনির হোসেন নামে এক আসামির মৃত্যুদণ্ড এবং অপর দুই আসামি মো. আব্দুল আজিজ ও মো. আমির হোসেনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। সোমবার দুপুরে চাঁদপুর জেলা ও দায়রা জজ সালেহ উদ্দিন আহমেদ এ দণ্ডাদেশ দেন।
মামলার রায়ে যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্তদের ৫ হাজার টাকা অর্থদণ্ড দেওয়া হয়। পাশাপাশি ৩ আসামিকে দস্যুতার দায়ে আরও ১০ বছর করে সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসামি আমির হোসেন পলাতক থাকায় তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়না জারি করা হয়।
মামলার রাষ্ট্রপক্ষের আইনজীবী পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট আমান উল্যাহ এসব তথ্য নিশ্চিত করেছেন। মামলায় সহকারী পাবলিক প্রসিকিউটর ছিলেন- অ্যাডভোকেট মোক্তার হোসেন অভি। আসামিপক্ষের আইনজীবী ছিলেন অ্যাডভোকেট ইকবাল বিন বাশার।
মামলার বিবরণ থেকে জানা যায়, ২০১১ সালের ৯ জানুয়ারি পল্লি চিকিৎসক আবুল বাসার ওরফে বসু ডাক্তারকে কুপিয়ে ১ লাখ ৩০ হাজার টাকা ছিনিয়ে নেয় আসামিরা। আহত পল্লী চিকিৎসক আবুল বাসার কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। মৃত্যুর আগে তিনি হামলাকারীদের নাম বলে যান। পরদিন ১০ জানুয়ারি নিহত বসু ডাক্তারের ছেলে মো. জহিরুল আসলাম বাদি হয়ে শাহরাস্তি থানায় হত্যা মামলা করেছিলেন।