চাঁদপুরে যাত্রীবাহী লঞ্চে আগুন

02চাঁদপুর লঞ্চঘাট থেকে যাত্রী নিয়ে ঢাকা যাওয়ার সময় এমভি রফরফ নামক লঞ্চে আগুন লাগার ঘটনা ঘটেছে। এতে লঞ্চটি ক্ষতিগ্রস্ত হলেও কেউ হতাহতের খবর পাওয়া যায়নি। বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৯টায় এ দুর্ঘটনা ঘটে। লঞ্চটিতে প্রায় পাঁচ শতাধিক যাত্রী ছিল।

স্থানীয়রা জানান, সকালে ইঞ্জিনরুমে রফরফ লঞ্চটি যাত্রী নিয়ে ঢাকা যাওয়ার জন্য ইঞ্জিন চালু করলে বিকট শব্দ হয়ে আগুন ধরে যায়। পরে লঞ্চের স্টাফ ও স্থানীয়রা আগুন নেভানোর চেষ্টা করলেও তা সম্ভব হয়নি। শেষে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট এসে প্রায় ১ ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।

মেসার্স রাকিব ওয়াটার ওয়েজের কোম্পানির ম্যানেজার ফরিদ আহমেদ বলেন, ‘সকাল সাড়ে ৯টার দিকে চাঁদপুর লঞ্চঘাট থেকে ঢাকার উদ্দেশে যাত্রী নিয়ে লঞ্চটি ছাড়তে গেলে হঠাৎ ধোয়া ওঠে আগুন ধরে যায়। সঙ্গে সঙ্গেই যাত্রীদের নিরাপদে লঞ্চ থেকে নামিয়ে দেওয়া হয়। পরে নতুন বাজার ফায়ার ইউনিট, পুরানবাজার ফায়ার ইউনিট ও নৌ ইউনিট এসে আগুন নিয়ন্ত্রণে আনে।’01

তিনি আরও বলেন, ‘আমরা প্রাথমিকভাবে ধারণা করছি- ইঞ্জিন রুমের শর্টসার্কিট থেকে এ আগুনের সূত্রপাত হয়েছে। আগুনে দুটি ইঞ্জিন, জেনারেটর, পাঁচটি এসি ও কেবিন জ্বলে ক্ষতিগ্রস্ত হয়েছে।’ এ দুর্ঘটনায় প্রায় ৭ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে প্রাথমিকভাবে তিনি ধারণা করছেন।

এদিকে লঞ্চে আগুনের খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেন চাঁদপুরের জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান, অতিরিক্ত জেলা প্রশাসক ও পুলিশ সুপার জিহাদুল কবিরসহ অন্যান্য কর্মকর্তারা।