ব্রাহ্মণবাড়িয়ায় ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র চালু

ব্রাহ্মণবাড়িয়ায় ভারতীয় ভিসা কেন্দ্র চালু



ব্রাহ্মণবাড়িয়ায় ভিসা প্রার্থীদের সুবিধার জন্য ভিসা আবেদন কেন্দ্র চালু করেছে ভারত। শহরের খৈয়াশার এলাকায় র.আ.ম উবায়দুল মোকতাদির চৌধুরী সড়কের পাশে একটি ভাড়া করা বাসায় এই ভিসা কেন্দ্রটি চালু হয়েছে। আজ রোববার (১৩ জানুয়ারি) কোনও আনুষ্ঠানিকতা ছাড়াই স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার অধীনে ব্রাহ্মণবাড়িয়ায় ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র চালু হয়।

আজ সকাল ১০টা পর্যন্ত ভিসা প্রত্যাশীদের ৪টি আবেদন ফরম জমা নেয়া হয়েছে বলে জানা গেছে।
সূত্র জানায়,  রোববার থেকে বৃহস্পতিবার সকাল ৮টা থেকে দুপুর ১টা পর্যন্ত ভিসা প্রত্যাশীদের আবেদন ও পাসপোর্ট জমা নেয়া হবে। এরপর দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত পাসপোর্ট বিতরণ কার্যক্রম চলবে। আবেদন জমা নেয়ার ৭ কর্মদিবস পর পাসপোর্ট বিতরণ করা হবে।
হাইকমিশন অফিস সূত্র আরও জানায়, প্রান্তিক ও দূরবর্তী এলাকায় বসবাসকারী বাংলাদেশি নাগরিকদের ভারতীয় ভিসা চাহিদা পূরণ ও ভিসা পাওয়া আরও সহজ করার লক্ষ্যে ব্রাহ্মণবাড়িয়াসহ বেশ কয়েকটি জেলায় এসব ভিসা আবেদন কেন্দ্র চালু করা হয়।
ব্রাহ্মণবাড়িয়া সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. সেলিম উদ্দিন জানান, ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রটি আজ চালু করা হয়েছে। প্রথমদিনে বেশ কিছু আবেদন জমা পড়েছে বলে আমরা জানতে পেরেছি।
এদিকে ব্রাহ্মণবাড়িয়া জেলা আঞ্চলিক পাসপোর্ট অধিদফতরের সহকারী পরিচালক মো. জামাল হোসেন সাংবাদিকদের জানান, আজ থেকে ভিসা কেন্দ্রটি চালু হয়েছে জানতে পেরেছি। এই ভিসা কেন্দ্র চালু হওয়ায় প্রতিবেশী দেশ ভারতে যাতায়াতের জন্য ব্রাহ্মণবাড়িয়া অঞ্চলের মানুষের দুর্ভোগ অনেকাংশে কমে আসবে।
জেলা নাগরিক ফোরামের সাধারণ সম্পাদক রতন কান্তি দত্ত জানান, ভারতে যাওয়ার জন্য এতদিন ব্রাহ্মণবাড়িয়া অঞ্চলের মানুষকে ঢাকা- চট্টগ্রাম অথবা সিলেটে যেতে হতো। এ অবস্থায় ব্রাহ্মণবাড়িয়ায় একটি ভিসা আবেদন কেন্দ্র স্থাপনের জন্য এ অঞ্চলের মানুষের দীর্ঘদিনের দাবি ছিল। কোনও ধরনের আনুষ্ঠানিকতা ছাড়া এই ভিসা আবেদন কেন্দ্রটি যাত্রা শুরু হলেও এটি ব্রাহ্মণবাড়িয়ার মানুষের অনেক উপকারে আসবে।