রোহিঙ্গাদের জন্য মেডিক্যাল সামগ্রী পাঠালো তুরস্ক

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জন্য ছয় দিন আগে ২০ টন ত্রাণ সামগ্রী পাঠায় তুরস্ক। এবার আরও ২০ টন মেডিক্যাল সামগ্রী পাঠিয়েছে দেশটি। এসব মেডিক্যাল সামগ্রী নিয়ে আসা তুরস্কের বিমানবাহিনীর একটি উড়োজাহাজ শুক্রবার (২ এপ্রিল) সকাল ৯টা ২৫ মিনিটে হজরত শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

বিমানবন্দরের ব্যবস্থাপক উইং কমান্ডার ফরহাদ হোসেন খান এ তথ্য জানিয়েছেন। একই বিমানে রোহিঙ্গাদের সেবা দেওয়ার জন্য তুরস্ক থেকে ১৩ জন সেচ্ছাসেবক এসেছেন বলেও তিনি জানান।

এর আগে গত শনিবার (২৭ মার্চ) দুপুরে তুরস্ক বিমানবাহিনীর একটি বিমানে রোহিঙ্গাদের জন্য ২০ টন ত্রাণ আসে। ওই চালানে ফিল্ড হাসপাতালে ব্যবহারের জন্য তাঁবু পাঠানো হয়।রোহিঙ্গাদের জন্য ২০টন মেডিক্যাল সামগ্রী পাঠালো তুরস্ক

ফরহাদ হোসেন খান বাংলা ট্রিবিউনকে বলেন, কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে স্থাপিত ফিল্ড হাসপাতালের জন্য এসব মেডিক্যাল সামগ্রী নিয়ে আসা হয়েছে। এগুলোর মধ্যে মেডিসিন ও মেডিক্যাল ইকুইপমেন্ট রয়েছে। পাশাপাশি ওই হাসপাতালে সেবা দেওয়ার জন্য ১৩ সেচ্ছাসেবক এসেছেন। ত্রাণ সামগ্রীগুলো জেলা প্রশাসনের মাধ্যমে উখিয়ায় পাঠিয়ে দেওয়া হবে।

এর আগে ২০১৭ সালে সাড়ে সাত লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশের আসার পর বেশ কয়েক দফায় তুরস্ক তাদের জন্য ত্রাণ পাঠিয়েছে। শুরুর দিকে তুরস্ক ছাড়াও আজারবাইজান, মরক্কো, ভারত, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ইরান ও আরব আমিরাত থেকে ত্রাণ এসেছে বাংলাদেশে। কার্গো বিমানে করে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে এসব ত্রাণ সামগ্রী নিয়ে আসা হয়। রোহিঙ্গা সংকট শুরুর পর থেকে এ পর্যন্ত আন্তর্জাতিক বিভিন্ন সংস্থা রোহিঙ্গাদের খাবার, স্বাস্থ্য সেবাসহ বিভিন্ন ধরনের সহযোগিতা করে আসছে।