মাতৃভাষায় শিক্ষার ব্যবস্থা চান পাহাড়ি শিক্ষার্থীরা

পার্বত্য অঞ্চলে সব ভাষাভাষীর প্রয়োজনীয় শিক্ষা উপকরণ সুনিশ্চিত করা ও দক্ষ শিক্ষক নিয়োগ দিয়ে পার্বত্য চট্টগ্রামে স্ব স্ব মাতৃভাষায় শিক্ষা ব্যবস্থা চালুর দাবি জানিয়েছেন পাহাড়ি শিক্ষার্থীরা।

শনিবার (১৯ ফেব্রুয়ারি) সকালে রাঙামাটি সরকারি কলেজের সামনে আয়োজিত ঘণ্টাব্যাপী মানববন্ধনে তারা এই দাবি জানান।

পাহাড়ি ছাত্র পরিষদ রাঙামাটি কলেজ শাখার সভাপতি সুমন চাকমার সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন পাহাড়ি ছাত্র পরিষদের (পিসিপি) কেন্দ্রীয় কমিটির সভাপতি সুমন মারমা, সহ-সাংগঠনিক সম্পাদক সাগর ত্রিপুরা, হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শান্তি দেবী তঞ্চঙ্গা, পিসিপি রাঙামাটি কলেজ শাখার সহ-সভাপতি জিকো চাকমা প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, সরকার পার্বত্য চট্টগ্রামে ১২টি জাতিগোষ্ঠীর মধ্যে শুধু চাকমা, মারমা ও ত্রিপুরাদের মাতৃভাষার বই ছাপিয়েছে। কিন্তু এগুলো পড়ানোর জন্য দক্ষ শিক্ষক নিয়োগের ব্যবস্থা করেনি। এর ফলে সরকারের এই উদ্যোগ চাকমা, মারমা ও ত্রিপুরা শিশুদের কাজে আসছে না। অন্যদিকে বাকি ৯টি ক্ষুদ্র ভাষাভাষী শিশুদের জন্য মাতৃভাষার শিক্ষা ব্যবস্থা করার কোনও উদ্যোগ নেওয়া হয়নি।

পিসিপি’র সভাপতি সুমন মারমা বলেন, ১২টি জাতিগোষ্ঠীর মধ্যে ২০১৭ সালে শুধু চাকমা, মারমা ও ত্রিপুরা ভাষায় মাতৃভাষায় শিক্ষা কার্যক্রম চালু কো হয়। তবে এখনও পর্যন্ত প্রশিক্ষিত শিক্ষক নিয়োগ দেওয়া হয়নি। দ্রুত সময়ের মধ্যে প্রশিক্ষিত শিক্ষক নিয়োগ এবং বাকি জনগোষ্ঠীর জন্য মাতৃভাষার কার্যক্রম চালুর দাবি জানান।