ভারত থেকে আসা তৈরি পোশাক স্থলবন্দরে জব্দ

ব্রাহ্মণবাড়িয়া আখাউড়া স্থলবন্দর দিয়ে রাজস্ব ফাঁকি দিয়ে পাচারের চেষ্টাকালে বিপুল পরিমাণ ভারতে তৈরি পোশাক জব্দ করেছে কাস্টম কর্তৃপক্ষ। শনিবার (২৬ মার্চ) সন্ধ্যায় এসব পণ্য জব্দ করা হয়। তৈরি পোশাকের মধ্যে থ্রি-পিস, ওড়না, শাড়ি, প্যান্টসহ বিভিন্ন ধরনের পোশাক রয়েছে।

আখাউড়া স্থলবন্দরে একাধিক ব্যবসায়ী জানান, গত চার মাস ধরে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দরে লাগেজ পার্টি বেপরোয়া হয়ে উঠেছে। ভারত থেকে প্রতিনিয়ত পাসপোর্টধারী যাত্রীবেশে ভারতীয় নাগরিকেরা এসব পণ্য নিয়ে আসছেন। পরে বাংলাদেশের একাধিক চক্রের মাধ্যমে এ সব পণ্য চলে যাচ্ছে রাজধানী ঢাকা-চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে।

বন্দর সংশ্লিষ্টরা জানান, এর সঙ্গে দুই দেশের একাধিক প্রভাবশালী চক্র জড়িত। এর সঙ্গে জড়িতদের আটক, পোশাক জব্দ ও জরিমানা আদায়সহ নানা পদক্ষেপের পরও কিছুতেই থামছে না লাগেজ পার্টির দৌরাত্ম্য।

জানা যায়, শনিবার চার ভারতীয় পাসপোর্টধারী নাগরিকের নিয়ে আসা বড় আঁকারের আটটি ব্যাগ জব্দ করা হয়। এই ব্যাগে বিপুল পরিমাণ ভারতীয় তৈরি পোশাক ছিল।

ঘটনার সত্যতা নিশ্চিত করে বন্দরের রাজস্ব কর্মকর্তা শাহ্ নোমান সিদ্দিকী জানান, আপতত জব্দ হিসেবে ১১ ধরনের ১ হাজার ৪৭০টি পোশাক গণনা করা হয়েছে। জব্দ পোশাকের মূল্য আনুমানিক ১০ লাখ টাকা। এর আগে ২৪ মার্চ র‍্যাবের হাতে চার ভারতীয় নাগরিকসহ পাঁচ জন তৈরি পোশাক নিয়ে আটক হন। এর আগে গত ১৭ ও ২১ মার্চও বিপুল পরিমাণ পোশাক জব্দ করা হয়।