ফুটবলে উচ্চতর প্রশিক্ষণ, ইউরোপ যাচ্ছে খাগড়াছড়ির সেনারি চাকমা

ফুটবলে উচ্চতর প্রশিক্ষণ নিতে ইউরোপ যাচ্ছে খাগড়াছড়ির মেয়ে সেনারি চাকমা (১৫)। সে অনুর্ধ্ব ১৭ প্রমিলা ফুটবলে খাগড়াছড়ি জেলা টিমের মিডফিল্ডার।

সারা দেশ থেকে এই বয়সী ৪০ জন সেরা ফুটবলার বাছাই করে বিকেএসপিতে দুই মাসের প্রশিক্ষণ দেওয়া হয়। সেখান থেকে ১৬ জনকে ইউরোপে উচ্চতর প্রশিক্ষণের জন্য মনোনীত করা হয়েছে। এই ১৬ জনের একজন সেনারি চাকমা।

খাগড়াছড়ি জেলা ক্রীড়া সংস্থা সূত্রে জানা গেছে, জেলার সদর উপজেলার পেরাছড়া হেডম্যান পাড়া এলাকার বান মোহন চাকমার চার সন্তানের মধ্যে সবার ছোট সেনারি চাকমা। জরাজীর্ণ ছোট্ট একটি ঘরে তার বসবাস। ছোট বেলা থেকেই নানা সংকটের মধ্যে বড় হলেও ফুটবলের প্রতি তার ঝোঁক ছিল।

প্রথমে পাড়ার ছেলেদের, পরে স্কুলের বন্ধুদের সঙ্গে ফুটবল খেলা সেনারি চাকমা এখন বাংলাদেশের হয়ে ইউরোপে উচ্চতর ফুটবল প্রশিক্ষণের জন্য মনোনীত হয়েছে। সেনারি চাকমার পরিবার খুবই গরিব। তার অনেক পিছুটান ছিল, তবে কোনও কিছুই তাকে আটকে রাখতে পারেনি।

চার নং পেরাছড়া ইউনিয়নের মহিলা সদস্য মেনারী চাকমা বলেন, সেনারি চাকমা ছোট থেকেই খেলাধুলায় পারদর্শী ছিল। সে নিয়মিত স্টেডিয়ামে খেলাধুলা করতে আসতো। তার খেলার অভিজ্ঞতা দেখে তাকে আমাদের চেঙ্গী ফুটবল একাডেমিতে ভর্তি করি। এরপর নিয়মিত অনুশীলনে আসতো। আমার বিশ্বাস একদিন সে জাতীয় দলে খেলবে এবং বাংলাদেশের হয়ে সুনাম বয়ে আনবে।

চেঙ্গী ফুটবল একাডেমীর কোচ ক্যহ্লাসাই চৌধুরী বলেন, সেনারি চাকমা ছোট বেলা থেকেই খেলাধুলায় খুবই আগ্রহী ছিল। শত অভাবে থেকেও সে অনুশীলন অব্যাহত রেখেছে। এখন উচ্চতর প্রশিক্ষণের জন্য বিদেশ যাবে। স্থানীয় একজন ফুটবল কোচ হিসেবে আমি গর্বিত।

সেনারি চাকমার বাবা বান মোহন চাকমা বলেন, ছোট বেলা থেকেই সেনারি খেলাধূলার প্রতি ঝোক ছিল বেশি। অনুর্ধ্ব ১৭ প্রমিলা ফুটবলে অংশগ্রহণ করে সবার দৃষ্টি কেড়েছে। এখন প্রশিক্ষণে যাচ্ছে। দেশ ও দেশের মানুষকে গর্বিত করবে সেনারী-এটাই কামনা করি।

সেনারি চাকমা বলেন, ছোট গণ্ডি পেরিয়ে বড় ও উন্নত মানের প্রশিক্ষনের জন্য মনোনীত হওয়ায় ভালো লাগছে। খুব শিগগিরই ইউরোপ যাবো। আশা করি ভালো কিছু করবো। কৃতজ্ঞতা জানাই জেলা প্রশাসক মহোদয়ের নিকট, যিনি আমার পরিবারের জন্য অনেক কিছু করেছেন।

জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস বলেন, খাগড়াছড়িতে অনেক মেধাবী ফুটবলার রয়েছে, তাদের মধ্যে সেনারী একজন। প্রশাসনের পক্ষ থেকে সেনারীর পরিবারের পাশে আছেন উল্লেখ করে তিনি বলেন, সবার সহযোগিতা পেলে সেনারিও জাতীয় দলে খেলবে। খাগড়াছড়ির হয়ে দেশে-বিদেশে সৌরভ ছড়াবে।