সীতাকুণ্ডে আগুন: আরও একজনের মৃত্যু

চট্টগ্রামের সীতাকুণ্ডের বিএম কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ড ও বিস্ফোরণের ঘটনায় চিকিৎসাধীন অবস্থায় আরও একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ৪৮ জনের মৃত্যু হলো। রবিবার (১২ জুন) দুপুর ২টার দিকে নগরের পার্কভিউ হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। 

মারা যাওয়া নুরুল কাদের (২২) বাঁশখালীর পূর্ব চেচুরিয়া গ্রামের মো. সৈয়দুর রহমানের ছেলে। বিএম কনটেইনার ডিপোতে মেকানিক হিসেবে কর্মরত ছিলেন কাদের। 

পার্কভিউ হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক রেজাউল করিম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘গত রবিবার (৫ জুন) সকালে আগুনে পোড়া ও মাথায় গুরুতর আঘাত নিয়ে হাসপাতালে ভর্তি হন নুরুল কাদের। গত দুই দিন আইসিইউতে চিকিৎসাধীন ছিলেন। রবিবার দুপুরে তার মৃত্যু হয়েছে।’

হাসপাতালের ব্যবস্থাপক তালুকদার জিয়াউর রহমান বলেন, ‘নুরুল কাদেরের শরীরের ৬০ শতাংশের বেশি পুড়ে গেছে। রবিবার দুপুর ২টার দিকে তার মৃত্যু হয়েছে।’

চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল পুলিশ ফাঁড়ির এএসআই আলাউদ্দিন তালুকদার বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ডিপোতে অগ্নিকাণ্ডে আহত নুরুল কাদের মারা গেছেন। তিনি ডিপোর মেকানিক ছিলেন। ময়নাতদন্ত শেষে লাশ স্বজনদের কাছে হস্তান্তর করা হবে।’

এর আগে শনিবার (১১ জুন) দিবাগত রাত ৩টার দিকে ফায়ার সার্ভিস কর্মী গাউছুল আজম (২৬) চিকিৎসাধীন অবস্থায় মারা যান। শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) লাইফ সাপোর্টে থাকা অবস্থায় তিনি মারা যান।

এ নিয়ে ডিপোতে অগ্নিকাণ্ড ও বিস্ফোরণের ঘটনায় ৪৮ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ৪৫ জনের লাশ উদ্ধার করা হয় বিএম ডিপোর ধ্বংসস্তূপ থেকে। বাকি তিন জনের মধ্যে একজন চমেক হাসপাতালে, অপরজন শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে এবং আরেকজন পার্কভিউ হাসপাতালে মারা গেছেন। 

প্রসঙ্গত, গত শনিবার রাত সাড়ে ৮টায় বিএম কনটেইনার ডিপোতে আগুন লাগে। এরপর রাত সাড়ে ১০টার দিকে বিস্ফোরণ ঘটে। এ ঘটনায় এখন পর্যন্ত প্রাণ হারিয়েছেন ৪৮ জন। এর মধ্যে ১০ জন ফায়ার সার্ভিস কর্মী। আহত হয়েছেন দুই শতাধিক। তারা বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন। ৪৮ জনের মধ্যে ১৮টি লাশের পরিচয় শনাক্ত হয়নি। তাদের লাশের দাবিতে নমুনা দিয়েছেন স্বজনরা। 

ঘটনার চার দিন পর মঙ্গলবার রাতে মামলা করে পুলিশ। এতে আট জনের নাম উল্লেখ করা হয়। তারা সবাই বিএম কনটেইনার ডিপোর কর্মকর্তা। আগুন লাগার ৮৬ ঘণ্টা পর বুধবার সকালে নেভাতে সক্ষম হয় ফায়ার সার্ভিস, আইনশৃঙ্খলা রক্ষাকারী ও সামরিক বাহিনী। এ ঘটনায় ছয়টি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।