রাঙামাটিতে অগ্নিদুর্ঘটনা রোধে নৌ-ফায়ার স্টেশন নির্মাণের দাবি

‘দুর্ঘটনা-দুর্যোগ হ্রাস করি, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ি’ প্রতিপাদ্যে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ উপলক্ষে রাঙামাটিতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৫ নভেম্বর) সকালে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কার্যালয়ে আলোচনা সভার আয়োজন করা হয়। এতে লেককেন্দ্রিক উপজেলাগুলোতে দ্রুত সময়ের মধ্যে নৌ-ফায়ার স্টেশন নির্মাণসহ প্রতিটি উপজেলায় ফায়ার সার্ভিস স্টেশন নির্মাণের দাবি ওঠে।

আলোচনা সভায় রাঙামাটি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহকারী পরিচালক মো. দিদারুল আলমের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান। বিশেষ অতিথি ছিলেন রাঙামাটি পৌর মেয়র আকবর হোসেন চৌধুরী অতিরক্তি পুলিশ সুপার মো. মারুফ প্রমুখ।

বক্তারা বলেন, রাঙামাটিতে লেকবেষ্টিত শহর। এখানে পাড়ার সড়কগুলো খুব সরু। অনেক সময় কোনও এলাকায় আগুন লাগলে নিয়ন্ত্রণে আনা কঠিন হয়ে পড়ে। তাই নৌ-ফায়ার স্টেশন থাকলে এটি আরও দ্রুত কার্যকর হতো। এছাড়া অনেক জনগুরুত্বপূর্ণ উপজেলায় এখনও ফায়ার সার্ভিস স্টেশন না থাকায় প্রায় আগুনে ক্ষতির শিকার হচ্ছে সাধারণ মানুষ। তাই দ্রুত সময়ের মধ্যে নৌ ফায়ার স্টেশন নির্মাণসহ প্রতিটি উপজেলায় ফায়ার সার্ভিস নির্মাণের দাবি জানান তারা।

জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান বলেন, ‘শুষ্ক মৌসুমে রাঙামাটিতে সব চেয়ে বেশি অগ্নিকাণ্ড ঘটে। তাই সবাইকে এ বিষয়ে আরও সচেতন হওয়া জরুরি। যেসব উপজেলায় এখনও ফায়ার সার্ভিস স্টেশন হয়নি এবং শহের একটি নৌ-ফায়ার স্টেশন নির্মাণের গুরুত্ব দিয়ে জেলা প্রশাসক সম্মেলনে আমি বিষয়গুলো উপস্থাপন করেছি।’

রাঙামাটি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহকারী পরিচালক দিদারুল আলম বলেন, ‘রাঙামাটি, কাপ্তাই ও কাউখালীতে ফায়ার সার্ভিস স্টেশন আছে। লংগদু ও রাজস্থলী উপজেলায় ফায়ার সার্ভিস স্টেশন নির্মাণ কাজ শেষ হয়েছে। বাকি উপজেলাগুলোতে নির্মাণের জন্য চেষ্টা করা হচ্ছে। কিছু উপজেলায় জায়গা নিয়ে সমস্যা হচ্ছে। সেগুলো পাওয়া গেলে কাজ শুরু করা হবে।’