ভেজাল পণ্য বিক্রি, দুই প্রতিষ্ঠানকে ৪ লাখ টাকা জরিমানা 

চট্টগ্রামে ভেজাল ঘি, মধু, ওষুধ এবং প্রসাধনী সামগ্রী বিক্রির অভিযোগে কল্পনা কমোডিটিস এবং এক্সিলেন্ট ওয়ার্ল্ড নামের পৃথক দুটি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে। দুই প্রতিষ্ঠানকে চার লাখ টাকা জরিমানা করার পাশাপাশি দুই লাখ টাকার ভেজাল পণ্য ধ্বংস করা হয়। 

সোমবার (১৩ ফেব্রুয়ারি) নগরীর বায়েজিদ বোস্তামী থানা এলাকায় এবং পাঁচলাইশ থানাধীন মুরাদপুর এলাকায় এসব অভিযান চালানো হয়। 

চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত এ ভ্রাম্যমাণ আদালতের অভিযানে নেতৃত্ব দেন। এ সময় বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) এবং ওষুধ প্রশাসন অধিদপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত জানান, সকালে বায়েজীদ বোস্তামী থানাধীন বিসিক শিল্প নগরীতে কল্পনা কমোডিটিসের ঘি তৈরির ফ্যাক্টরিতে গিয়ে দেখা যায়, সেখানে বিএসটিআইয়ের অনুমোদন না নিয়েই ১০ ধরনের ঘি তৈরি হচ্ছে। রাত ১২টায় কাজ শুরু করে সকাল হওয়ার আগেই কাজ শেষ হয় এখানে। ফলে আশপাশের মানুষ এতদিন জানতে পারেনি। বিএসটিআইয়ের অনুমোদন না নিয়ে ঘি তৈরি এবং ভুয়া লোগো ব্যবহারের দায়ে ফ্যাক্টরির মালিক জগদীশ ঘোষকে এক লাখ টাকা জরিমানা করা হয়।  

তিনি আরও জানান, এরপর মুরাদপুর মোড়ের করিমস আইকন ভবনের সপ্তম তলায় এক্সিলেন্ট ওয়ার্ল্ড নামের একটি দোকানে অভিযান চালানো হয়। সেখানে ওষুধ প্রশাসন অধিদপ্তরের অনুমোদনহীন বিভিন্ন যৌন উত্তেজক ট্যাবলেট, গ্যাস্ট্রিক ও ডায়াবেটিকের ট্যাবলেট তৈরি করতে দেখা যায়। প্রতিষ্ঠানটিকে ভুয়া বিএসটিআইয়ের লোগো ব্যবহার করে বডি লোশন ও মধু বিক্রি করতে দেখা যায়। প্রতিষ্ঠানের ম্যানেজার আবু তাহেরকে তিন লাখ টাকা জরিমানা করা হয়। এ প্রতিষ্ঠান থেকে প্রায় দুই লাখ টাকার ভেজাল পণ্য জব্দ করে নষ্ট করা হয়।