বান্দরবানে মা ও শিশুস্বাস্থ্য তথ্য বইয়ের পাইলট প্রকল্প শুরু

নিরাপদ সন্তান প্রসব এবং প্রসব পরবর্তী মা ও শিশুর সঠিক যত্ন নিশ্চিত করতে বান্দরবানে ‘মা ও শিশুস্বাস্থ্য তথ্য’ বইয়ের পাইলট প্রকল্প শুরু হয়েছে।

সম্প্রতি জেলার পরিবার পরিকল্পনা অধিদফতরের উদ্যোগে আলীকদম উপজেলার একটি ইউনিয়নে ‌‘জিরো হোম ডেলিভারি’ নিশ্চিত করতে এ কার্যক্রম শুরু হয়। কর্মশালায় প্রধান অতিথি ছিলেন ইউনিভার্সিটি অব টরন্টোর অধ্যাপক এবং আন্তর্জাতিক মা ও শিশুস্বাস্থ্য তথ্য বই কমিটির সভাপতি ড. সাফি ভূঁইয়া।

সাফি ভূঁইয়ার কারিগরি সহায়তায় প্রকল্পটি চালু হয়। বিশ্বের প্রায় অর্ধশতাধিক দেশে এ ধরনের কার্যক্রম চলছে। প্রায় এক যুগের বেশি সময় ধরে এটি সাফি ভূঁইয়ার নেতৃত্বে বাংলাদেশেও চালু আছে।

স্থানীয় উদ্যোগে বান্দরবান, খাগড়াছড়ি এবং রংপুর জেলায় এ কার্যক্রম চালু হয়েছে। স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ এই প্রকল্পের সাফল্যের একটি বড় দিক বলে ড. ভূঁইয়া জানিয়েছেন। এই লক্ষ্য নিয়ে প্রথমবারের মতো বান্দরবানে অনুষ্ঠিত হলো মা ও শিশুস্বাস্থ্য তথ্য বই ব্যবহারে স্বাস্থ্য কর্মকর্তা ও মাঠকর্মীদের প্রশিক্ষণ।

এতে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের উপসচিব নাসরিন পারভীন প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের উপপরিচালক ডা. অং লু’র সভাপতিত্বে কর্মশালায় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা, চিকিৎসক এবং উপজেলা ও মাঠপর্যায়ের ২৫ কর্মকর্তা-কর্মচারী।

ড. সাফি ভূঁইয়ার সঞ্চালনায় প্রশিক্ষণে মাস্টার ট্রেইনার হিসেবে ছিলেন ব্র্যাক ইন্টারন্যাশনালের সাবেক সিনিয়র ম্যানেজার ডা. তামজিদা হানফী। 

অনুষ্ঠানে আলোচক ছিলেন ড. সাফি ভূঁইয়ার স্থানীয় গবেষণা টিম ও মাঠকর্মীদের ট্রেনিং দিয়েছেন সৈয়দা মাহবুবা বেগম। এতে ৩০ জন অন্তঃসত্ত্বা এবং তাদের পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

প্রশিক্ষণ শেষে ড. সাফি সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান এবং আগামীতে রংপুর এবং খাগড়াছড়ির ট্রেনিং ও কর্মশালায় সবার সহযোগিতা কামনা করেন।