কাপ্তাই হ্রদে মাছ ধরায় নিষেধাজ্ঞার সময় বাড়লো

রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে মাছের বংশবিস্তার ও প্রাকৃতিক প্রজনন নিশ্চিত করতে মাছ ধরা, বাজারজাতকরণ এবং পরিবহনের ওপর নিষেধাজ্ঞা আরও এক মাস বাড়ানো হয়েছে। রবিবার (১৬ জুলাই) জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমানের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশন (বিএফডিসি) রাঙামাটির ব্যবস্থাপক কমান্ডার আশরাফুল ইসলাম ভুঁইয়া, অতিরিক্ত জেলা প্রশাসক আব্দুল আল মাহামুদ, সদর উপজেলা নির্বাহী অফিসার নাজমা বিনতে আমিন, বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট রাঙামাটির বৈজ্ঞানিক কর্মকর্তা মোহাম্মদ রিপন মিয়া প্রমুখ।

কাপ্তাই হ্রদে মাছের বংশবিস্তার ও প্রাকৃতিক প্রজনন নিশ্চিতকরণে অন্যান্য বছরের মতো এবারও তিন মাস সব ধরনের মাছ ধরা, বাজারজাতকরণ এবং পরিবহনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল। গত ২০ এপ্রিল থেকে ১৯ জুলাই তিন মাস কার্পজাতীয় মাছ হ্রদে অবমুক্ত করা ও হ্রদের প্রাকৃতিক পরিবেশ মৎস্য সম্পদ বৃদ্ধির সহায়ক হিসেবে গড়ে তুলতে এ নিষেধাজ্ঞা জারি করেছিল জেলা প্রশাসন। কিন্তু হ্রদে পর্যাপ্ত পানি না থাকায় সে নিষেধাজ্ঞা আরও এক মাস বাড়িয়ে ১৯ আগস্ট পর্যন্ত করা হয়েছে।

সভায় বক্তারা বলেন বলেন, কাপ্তাই হ্রদে মাছ শিকার যখন বন্ধ করা হয়, তার চেয়েও বর্তমানে পানি কম। হ্রদে মাছের স্বাভাবিক বৃদ্ধির লক্ষ্যে আরও এক মাস নিষেধাজ্ঞা বৃদ্ধির সিদ্ধান্ত মৎস্যসম্পদ রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এ ছাড়া জেলেদের জন্য বাড়তি এক মাসের খাদ্যশস্যের জন্য মন্ত্রণালয়কে জানানো হবে।

বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশন রাঙামাটির ব্যবস্থাপক আশরাফুল ইসলাম ভুঁইয়া বলেন, ‘এ বছর বৃষ্টিপাত কম হওয়ায় হ্রদের পানি দ্রুত শুকিয়ে গেছে। নিষেধাজ্ঞা দেওয়ার সময় যে পরিমাণ পানি ছিল, এখনও প্রায় তার কাছাকাছি পানির স্তর রয়েছে। তাই মাছের স্বাভাবিক বৃদ্ধির জন্য সভায় আরও এক মাস নিষেধাজ্ঞা বাড়ানোর প্রস্তাব গৃহীত হয়।’

জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান বলেন, ‘এ বছর বর্ষা মৌসুমে বৃষ্টি হচ্ছে না। তাই হ্রদের পানি বাড়ছে না। এ অবস্থায় সবার সঙ্গে আলোচনা করে নিষেধাজ্ঞার সময় বাড়িয়ে ১৯ আগস্ট পর্যন্ত করা হয়েছে। নিষেধাজ্ঞা চলাকালীন জেলেদের খাদ্য সহায়তা অব্যাহত রাখা হবে।’