ব্রাহ্মণবাড়িয়ায় কৃষক হত্যায় একজনের মৃত্যুদণ্ড, ৬ জনের কারাদণ্ড

ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলায় কৃষক রহিজ মিয়া (৩৮) হত্যা মামলায় একজনকে মৃত্যুদণ্ড ও ছয় জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন আদালত। মঙ্গলবার (৩০ জানুয়ারি) দুপুরে অতিরিক্ত জেলা ও দায়রা জজ (১ম) আদালতের বিচারক আয়েশা আক্তার সুমি এ রায় দেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত মো. জজ মিয়া উপজেলার নিমবাড়ি গ্রামের জমসিদ মিয়ার ছেলে। এছাড়া তাকে এক লাখ টাকা জরিমানা করা হয়। পলাতক থাকায় তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন আদালত।

একই মামলায় জমসিদ মিয়ার ছেলে ইয়াছিন মিয়া, খোকন মিয়া, মনির মিয়া, পারভেজ মিয়া এবং রহিম বাদশার ছেলে আওয়াল মিয়া ও আশরাফুল মিয়াকে এক বছর থেকে ছয় মাস করে সশ্রম কারাদণ্ড দেওয়া হয়। এর মধ্যে খোকন মিয়াকে এক বছর ও বাকিদের ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে। মামলায় আরও ৯ জন আসামির বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় খালাস দেওয়া হয়। দণ্ডপ্রাপ্তদের তিন জন আদালতে উপস্থিত ছিল। তারা হলো ইয়াছিন মিয়া, খোকন মিয়া ও আশরাফুল মিয়া। বাকিরা পলাতক।

মামলার বিবরণ থেকে জানা গেছে, কসবা উপজেলার নিমবাড়ি গ্রামের জমসিদ মিয়ার সঙ্গে একই এলাকার রহিজ মিয়া এবং তার চাচা শ্বশুর নাবালক মিয়ার জমিজমা নিয়ে বিরোধ চলে আসছিল। এরই জেরে ২০১৭ সালের ৪ এপ্রিল সকালে রহিজ মিয়া, নাবালক মিয়া ও ফরিদ মিয়া বাদৈর বাজার থেকে বাড়িতে ফেরার পথে তাদের ওপর হামলা চালায় জমসিদ মিয়া, তার ছেলে ও স্বজনরা। এতে রহিজ মিয়া, নাবালক মিয়া ও ফরিদ মিয়া আহত হন। তাদের সদর হাসপাতালে নিলে চিকিৎসাধীন অবস্থায় মারা যান রহিজ মিয়া। এ ঘটনায় রহিজ মিয়ার স্ত্রী নার্গিছ বেগম কসবায় থানায় ১৭ জনকে আসামি করে হত্যা মামলা করেন।

এ বিষয়ে রাষ্ট্রপক্ষের আইনজীবী শরীফ হোসেন বলেন, ‌‘রায়ে আমরা আংশিক সন্তুষ্ট এবং আংশিক অসন্তুষ্ট। সুনির্দিষ্ট তথ্য প্রমাণ থাকার সত্ত্বেও আদালত ৯ জনকে খালাস দিয়েছেন। আমরা এ বিষয়ে উচ্চ আদালতে আপিল করবো।’