জাবি উপাচার্যের বাসভবনে ভাঙচুর-লাঞ্ছনার ঘটনায় তদন্ত কমিটি

জাবি শিক্ষার্থীদের ভিসি ভবন ঘেরাও। (ফাইল ছবি)জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের বাসভবনে ভাঙচুর ও শিক্ষক লাঞ্ছনার ঘটনায় তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।
রবিবার বিকাল ৪টায় নিজ বাসভবনে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পাচার্য। শনিবার রাতে অনুষ্ঠিত জরুরি সিন্ডিকেট সভায় এ কমিটি গঠন করা হয়। প্রশাসনিক সূত্রে জানা যায়, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হলের প্রভোস্ট অধ্যাপক অসিত বরণ পালকে প্রধান এবং ডেপুটি রেজিস্ট্রার মো. আবু হাসানকে সদস্য সচিব করে ছয় সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।
কমিটির অন্য সদস্যরা হলেন অধ্যাপক মো. শাহেদুর রশিদ, অধ্যাপক লুৎফর রহমান, অধ্যাপক রাশেদা আখতার, সহযোগী অধ্যাপক নাজমুল হাসান তালুকদার।

উল্লেখ্য, শুক্রবার (২৬ মে) ভোর সাড়ে ৫টার দিকে ঢাকা-আরিচা মহাসড়কের সিঅ্যান্ডবি এলাকায় বাসচাপায় জাবির দুই শিক্ষার্থী নিহত হন। ওই দুই শিক্ষার্থীর পরিবারকে ১০ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার দাবিতে শনিবার বেলা সাড়ে ১১টা থেকে বিকাল ৫টা পর্যন্ত মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা। এ সময় উপাচার্য সেখানে গিয়ে শিক্ষার্থীদের সরে যেতে বলেন। কিন্তু শিক্ষার্থীরা তাদের দাবিতে অনড় থাকায় পুলিশ শিক্ষার্থীদের ওপর টিয়ারশেল, রাবার বুলেট ছোড়ে ও লাঠিচার্জ করেন।  পরে রাতে শিক্ষার্থীদের ওপর হামলাকারীদের বিচার ও নিরাপদ সড়কের দাবিতে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের বাসভবন ঘেরাও করেন শিক্ষার্থীরা। এ সময় উপাচার্যের ভবনে ভাঙচুরও চালানো হয়। এ ঘটনায় ৪২ শিক্ষার্থীকে আটক করে পুলিশ। এছাড়া বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণাসহ রবিবার সকাল ১০টার মধ্যে সব শিক্ষার্থীকে হল ছাড়ার নির্দেশ দেওয়া হয়। উপাচার্যের বাসভবন ভাঙচুরের ঘটনায় দায়ের মামলায় রবিবার ওই ৪২ শিক্ষার্থী জামিন পান।

/বিএল/

আরও পড়ুন:
জাবিতে ৪২ শিক্ষার্থী গ্রেফতার, রবিবার সকালেই হল ছাড়ার নির্দেশ

হাসপাতালে অসুস্থ শিক্ষার্থীর হাতে হাতকড়া!

জাবির ৪২ শিক্ষার্থীর জামিন

শিক্ষার্থীদের মামলা প্রত্যাহার সম্ভব নয়: জাবি উপাচার্য