জাবি শিক্ষক সমিতির নির্বাচন আজ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) শিক্ষক সমিতির কার্যনির্বাহী পরিষদ নির্বাচন-২০১৮ আজ সোমবার (২৬ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত হবে। এতে ১৫টি পদের বিপরীতে আওয়ামীপন্থী শিক্ষকদের দুটি প্যানেল থেকে মোট ২৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।
নির্বাচন কমিশনার নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের অধ্যাপক এ কে এম আবুল কালাম বলেন, ‘নির্বাচনে বিভিন্ন বিভাগের মোট ৫৪৩ জন শিক্ষক তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ক্লাবে সকাল ৯টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ।’
ইতোমধ্যে উপাচার্য পদ নিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক রাজনীতিতে সৃষ্টি হয়েছে নতুন মেরুকরণ। বর্তমান উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম ও সাবেক উপাচার্য অধ্যাপক শরীফ এনামুল কবির এই দুই মেরুতে বিভক্ত হয়ে আওয়ামীপন্থী শিক্ষকরা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। অন্যদিকে বিএনপিপন্থী শিক্ষকরা মনোনয়নপত্র প্রত্যাহার করে নিলেও নির্বাচনে তাদের ভোট কোন বলয়ে যাবে তার দিকে নজর রাখছেন সবাই। নিজ বলয় শক্তিশালী করার লক্ষ্যে শিক্ষক প্রতিনিধিত্বে সংখ্যাগরিষ্ঠতা পেতে ফারজানা ইসলাম ও শরীফ এনামুল কবির দুজনই মরিয়া। ফলে সবমিলিয়ে গুরুত্ব পাচ্ছে এই নির্বাচন।
উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের অনুসারী শিক্ষকরা ‘বঙ্গবন্ধুর আদর্শের শিক্ষক পরিষদ’ প্যানেল এবং সাবেক উপাচার্য অধ্যাপক শরীফ এনামুল কবিরের অনুসারীরা ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’ প্যানেল থেকে নির্বাচনে অংশ নিচ্ছেন।
নির্বাচনে উপাচার্য ফারজানা ইসলাম সমর্থিত প্যানেল থেকে সভাপতি পদে মো. নূরুল আলম (পদার্থবিজ্ঞান), সম্পাদক পদে বশির আহমেদ (সরকার ও রাজনীতি), সহ-সভাপতি পদে রাশেদা আক্তার (নৃবিজ্ঞান), কোষাধ্যক্ষ পদে মো. নুহু আলম (উদ্ভিদবিজ্ঞান), যুগ্ম সম্পাদক পদে সিকদার মো. জুলকারনাইন (প্রত্নতত্ত্ব) লড়বেন।
এই প্যানেল থেকে ১০টি নির্বাহী সদস্য পদের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করবেন আট জন শিক্ষক। তারা হলেন- আব্দুল মান্নান (পদার্থবিজ্ঞান), আলী আজম তালুকদার (মাইক্রোবায়োলজি), মো. লুৎফুল এলাহী (ইতিহাস), তাপস কুমার দাস (আইন ও বিচার), মুহাম্মদ হানিফ আলী (কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং), মো. আব্দুল মান্নান চৌধুরী (পদার্থবিজ্ঞান) মো. মোতাহার হোসেন (আইবিএ), সৈয়দা ফাহ্লিজা বেগম (ভূতাত্ত্বিক বিজ্ঞান)।
অপরদিকে শরীফ এনামুল কবির সমর্থিত প্যানেল থেকে সভাপতি পদে ফরিদ আহমদ (পদার্থবিজ্ঞান), সম্পাদক পদে ফরিদ আহমেদ (দর্শন), সহ-সভাপতি পদে শফি মুহাম্মদ তারেক (পরিবেশ বিজ্ঞান), কোষাধ্যক্ষ পদে কবিরুল বাশার (প্রাণিবিদ্যা), যুগ্ম সম্পাদক পদে মো. আওলাদ হোসেন (রসায়ন) লড়বেন।
নির্বাহী সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন- মো. শাহেদুর রশিদ (ভূগোল ও পরিবেশ), সৈয়দ হাফিজুর রহমান (পরিবেশ বিজ্ঞান), মো. ওয়াহিদুজ্জামান (আইআইটি), লাইজু নাসরীন (ইংরেজি), মুহাম্মদ ছায়েদুর রহমান (লোক প্রশাসন), মো. এজহারুল ইসলাম (কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং), মো. মোয়াজ্জেম হোসেন (পরিসংখ্যান), মো. সাব্বির আলম (গণিত), নাসরীন সুলতানা (দর্শন), মো. ইউসুফ হারুন (ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং)।
নির্বাচনে সহকারী নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করবেন ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক মো. মিজানুর রহমান এবং আইবিএ’র সহযোগী অধ্যাপক মোহাম্মদ নাজমুল ইসলাম।
ডেপুটি রেজিস্ট্রার রহিমা কানিজ (প্রশাসন-১) প্রিজাউডিং অফিসারের দায়িত্ব পালন করবেন।